Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

জিও ব্যাগে রক্ষা পেল আশ্রায়ন প্রকল্প

দৌলতপুর (মানিকগঞ্জ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৭ এএম

মানিকগঞ্জের দৌলতপুরের লাউতারা এলাকার পুরাতন ধলেশ্বরী নদী তীর ঘেষে সরকারি অর্থায়নে স্থাপিত লাউতারা আশ্রয়ন প্রকল্প। নদী ভাঙনে হুমকি মুখে পড়লে পানি উন্নয়ন বোর্ড কর্তৃক বালি ভর্তি জিও ব্যাগ ফেলায় রক্ষা পায় সরকারি এ আশ্রায়ন প্রকল্প। এতে স্বস্তি ফিরে বসবাসরত অন্তত ২৫টি গৃহহীন পরিবারে। 

জানা যায়, গত চার বছর পূর্বে সরকারি অর্থায়নে নির্মাণ করা হয় এ আশ্রায়ন প্রকল্প। এতে ২৫টি পরিবার স্বাচ্ছন্দে বসবাস করতে থাকে।
ইতোপূর্বে পানি উন্নয়ন বোর্ডের মাধ্যমে তিনটি ধাপে মোট ত্রিশ লাখ টাকা ব্যয়ে বালি ভর্তি জিও ব্যাগ ফেলে নদী ভাঙন রোধ করে রক্ষা করা হয় এ আশ্রায়ন প্রকল্প।
সম্প্রতি নদীতে পানি বৃদ্ধির ফলে পুনরায় নদী ভাঙন শুরু হলে নদীগর্ভে বিলীন হওয়ার আশংকায় পড়ে এ আশ্রায়ন প্রকল্পটি। এতে শঙ্কায় দিন কাটাতে থাকে আশ্রায়ন প্রকল্পে বসবাসরত গৃহহীন পরিবারগুলো।
গত ২৬ সেপ্টেম্বর হতে পানি উন্নয়ন বোর্ড কর্তৃক ২০ লাখ টাকা ব্যয়ে এ আশ্রায়ন প্রকল্পের ভাঙন অংশে বালি ভর্তি জিওব্যাগ ফেলা শুরু করে। এতে নদী ভাঙনের কবল হতে রক্ষা পায় এ আশ্রায়ন প্রকল্পটি।
পানি উন্নয়ন বোর্ডের সহকারী প্রকৌশলী মো. সাইফুল জানান, এখানে পাঁচ হাজার ৫০০টি বালি ভর্তি জিও ব্যাগ ফেলা হবে এবং প্রতিটি বালি ভর্তি জিও ব্যাগের ওজন অন্তত একশত পঁচাত্তর কেজি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আশ্রায়ন-প্রকল্প
আরও পড়ুন