Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

পাকিস্তানে কমলো স্বর্ণের দাম!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২০, ৮:৪১ পিএম

পাকিস্তানে কমেছে স্বর্ণের দাম। গত দুই মাসে তোলা প্রতি স্বর্ণের দল ৭’শ রুপি কমে তা দাঁড়িয়েছে ১ লাখ ১১ হাজার ৮’শ রুপিতে। পাকিস্তানের জুয়েলার্স এ্যাসোসিয়েশন স্বর্ণের এ নতুন দর নির্ধারণ করেছে। গত ২১ জুলাই পাকিস্তানে প্রতি তোলা স্বর্ণের দাম ২ হাজার ২৫০ রুপি বেড়ে তা দাঁড়ায় ১ লাখ ১৩ হাজার ৫’শ রুপি। পাকিস্তানের স্বর্ণ বিশেষজ্ঞ আদনান আগার বলেন, কোভিড মন্দা ও লকডাউনে অনিশ্চয়তা তৈরি হওয়ায় স্বর্ণের দাম বেড়ে যায়। এর ফলে প্রতি আউন্স স্বর্ণের দাম ১৪’শ ৭১ ডলার থেকে গত ৬ আগস্ট ২ হাজার ৬৩ ডলারে পৌঁছে।
আদনান বলেন কোভিড ভ্যাকসিন সঠিকভাবে সরবরাহ শুরু না হওয়া পর্যন্ত স্বর্ণের বাজারে অস্থিরতা কমবে না। কারণ কোভিড মন্দার কারণে বিনিয়োগ হ্রাস পাওয়ায় এবং কর্মসংস্থানে ব্যাপক ঘাটতিতে র্স্বণ ক্রয়ের মাধ্যমে অনেকে বিনিয়োগ করছেন। যার কারণে স্বর্ণের চাহিদা বাজারে বেড়ে গেছে। তবে স্বর্ণের দর আউন্স প্রতি ১৭’শ ৯০ থেকে ১৮’শ ১০ ডলারে সীমাবদ্ধ থাকবে। তবে ভ্যাকসিন উন্নয়ন, উৎপাদন ও সরবরাহে আরো বছর খানেক সময় লাগবে বলে এ সময়ে সহজে স্বর্ণের দাম হ্রাস পাবে না।

কোভিড এখনো যুক্তরাষ্ট্র, ইউরোপ, ভারতসহ বিশে^র বিভিন্ন স্থানে কোভিডের দ্বিতীয় দফা প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দেয়ায় ফের লকডাউন আরোপ হচ্ছে। এমনকি যুক্তরাষ্ট্রের নির্বাচন নিয়ে ইতিমধ্যে প্রেসিডেন্ট ট্রাম্প হেরে গেলে ক্ষমতা হস্তান্তর করবেন না এমন আশঙ্কা তৈরি হয়েছে। এর প্রভাবও পড়বে স্বর্ণের বাজারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ