Inqilab Logo

ঢাকা, সোমবার, ২১ জুন ২০২১, ০৭ আষাঢ় ১৪২৮, ০৯ যিলক্বদ ১৪৪২ হিজরী

চট্টগ্রামের নদ-নদী সম্পদে ভরপুর

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৩ এএম

চট্টগ্রাম অঞ্চলের নদ-নদী প্রাকৃতিক সম্পদের সম্ভার উল্লেখ করে বক্তাগণ বলেছেন, এসব নদী রক্ষায় সমন্বিত উদ্যোগ নিতে হবে। দখল-দূষণ বন্ধ করে কর্ণফুলী ও হালদার মতো নদী রক্ষা করা গেলে দেশের অর্থনীতি আরও বেশি সমৃদ্ধ হবে। বিশ্ব নদী দিবস উপলক্ষে গতকাল চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু হলে ‘গ্রিন প্লানেট’ এর এক আলোচনা সভায় বক্তাগণ এসব কথা বলেন। 

এতে প্রধান অতিথির বক্তব্যে প্রাণি বিজ্ঞানী ড. মোহাম্মদ আনিসুজ্জামান খান বলেন, বাংলাদেশের অনেক নদ-নদী দখল হয়ে গেছে। কিন্তু চট্টগ্রাম অঞ্চলে এখনও অনেক নদী আছে যেগুলো মৎস্য সম্পদ ও জীববৈচিত্র্যে ভরপুর। এটি শুধু দেশের জন্য নয়, এশিয়া মহাদেশের জন্যও অনেক গর্বের বিষয়। কর্ণফুলী, হালদা, সাঙ্গু, মাতামুহুরী, মাইনী, বাকখালীসহ অনেক নদী প্রাকৃতিক সম্পদে ভরপুর। দখল-দূষণের কবল থেকে এসব নদী রক্ষা করে জাতীয় অর্থনীতিকে আরও বেশি সমৃদ্ধ করা যায়। নদী রক্ষায় সরকারের পাশাপাশি নদী তীরের বাসিন্দা এবং সচেতন নাগরিকদেরও উদ্যোগী হওয়ার আহবান জানান তিনি। মূখ্য আলোচক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ও হালদা রিচার্স ল্যাবরেটরির কো-অর্ডিনেটর ড. মো. মনজুরুল কিবরীয়া বলেন, হালদা বাংলাদেশের নদী, দেশের মৎস্য খনি। এ নদীর উৎস, বিস্তার ও গুরুত্ব এবং বৈশিষ্ট্য বিবেচনায় এটি দেশের অদ্বিতীয় নদী। দেশের একমাত্র এ প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র রক্ষা করা গেলে অর্থনীতির চিত্র পাল্টে যাবে। হালদা বাংলাদেশের রুই জাতীয় মাছের একমাত্র বিশুদ্ধ প্রাকৃতিক জিন ব্যাংক। এ প্রাকৃতিক জিন বাঁচিয়ে রাখতে হালদার গুরুত্ব অপরিসীম। যুগ যুগ ধরে নদী তীরের বাসিন্দারা বংশ পরম্পরায় রুই, কাতলা, মৃগেল ও কালিগনি প্রজাতির মাছের নিষিক্ত ডিম সংগ্রহ করে নিজস্ব পদ্ধতিতে রেণু উৎপাদন করে মৎস্য খাতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। বিশেষ অতিথির বক্তব্যে অধ্যাপক ড. ইদ্রিস আলী বলেন, নদী মানবজীবনের জন্য গুরুত্বপূর্ণ। কিন্তু মানবসৃষ্ট বিপর্যয়ে নদী মরে যাচ্ছে। চট্টগ্রামের ১৭ শিল্প জোনের ৩০০টি শিল্প কারখানার বর্জ্য প্রতিনিয়ত কর্ণফুলী ও হালদা নদীতে পড়ছে। তার দূষণ প্রতিক্রিয়া মানবজাতি ও জীব বৈচিত্রের মারাত্মক ক্ষতি করে যাচ্ছে। কর্ণফুলী চট্টগ্রাম বন্দরের ধারক, দেশের অর্থনীতির প্রাণপ্রবাহ। অর্থনীতিকে সমৃদ্ধ করতে হলে এ নদীকে অবশ্যই বাঁচিয়ে রাখতে হবে। কর্ণফুলীকে দখল ও দূষণমুক্ত করতে হবে। গ্রিন প্লানেটের আহবায়ক স্থপতি মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান। সঞ্চালনায় ছিলেন ৭১ টিভির চট্টগ্রাম ব্যুরো প্রধান মাঈনুদ্দিন দুলাল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নদ-নদী

২৮ সেপ্টেম্বর, ২০১৯
৬ ফেব্রুয়ারি, ২০১৯
১৪ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ