Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ক্ষমা চাওয়ার পর এবার দক্ষিণ কোরিয়াকে সতর্ক করলো উত্তর কোরিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২০, ৯:৪৯ পিএম

পুড়িয়ে হত্যার ঘটনার ক্ষমা চাওয়ার পর এবার দক্ষিণ কোরিয়াকে সতর্ক করলো উত্তর কোরিয়া।উত্তর কোরিয়া বলছে, নিহত দক্ষিণ কোরিয়ার মৎস কর্মকর্তার মরদেহ খুঁজতে দেশটির জাহাজগুলো উত্তর কোরিয়ার জলসীমায় প্রবেশ করে তল্লাশি চালাচ্ছে। রোববার পিয়ংইয়ং হুঁশিয়ারি দিয়ে বলেছে, এই অনুপ্রবেশ দ্বিপক্ষীয় উত্তেজনা বাড়াতে পারে। -আরটি, এশিয়া টাইমস
এই সময় নিহত কর্মকর্তার মরদেহ খুঁজে দক্ষিণ কোরিয়ার কাছে হস্তান্তর করতে নিজেরাই তল্লাশি চালাবে বলে জানিয়েছে পিয়ংইয়ং। গত মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার মৎস্য বিভাগের এক কর্মকর্তাকে গুলি করে হত্যা করে উত্তর কোরিয়া সেনারা। উত্তর কোরিয়া বলেছে, তাদের জলসীমায় প্রবেশের পর ওই ব্যক্তি নিজের পরিচয় দিতে না পালিয়ে যাওয়ার চেষ্টা করেন। এ কারণে তাঁর মাথায় ১০টির বেশি গুলি করা হয়। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, গত সোমবার নিখোঁজ হওয়ার সময় ওই ব্যক্তি উত্তর কোরিয়া সীমান্তের ১০ কিলোমিটার অদূরে ইয়োনপিয়ং দ্বীপের কাছে একটি টহল নৌকায় ছিলেন। নৌকায় তিনি জুতা খুলে রেখেছিলেন।

সিউলের সেনাদের অভিযোগ, গুলি করার পরে উত্তর কোরিয়ার সেনারা ওই কর্মকর্তার শরীর আগুনে পুড়িয়ে দেয়। উত্তর কোরিয়া বলছে তারা ওই ব্যক্তির শরীর পোড়ান নি। এ ঘটনার পরে দক্ষিণ কোরিয়ার কাছে পাঠানো চিঠিতে বিরলভাবে ক্ষমা প্রার্থনা করেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন ক্ষমা। তিনি এটিকে লজ্জাজনক ঘটনা উল্লেখ করে বলেন, এমন ভয়াবহ ঘটনা ঘটা উচিত হয়নি। দক্ষিণ কোরিয়া এই ঘটনায় যৌথ তদন্তের অনুরোধ জানিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ