Inqilab Logo

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

৪৭ বছরেও স্থাপন হয়নি একটি বাস টার্মিনাল

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৯ এএম

স্বাধীনতার ৪৯ বছরেও গাইবান্ধার সুন্দরগঞ্জে স্থাপন করা যায়নি একটি স্থায়ী বাস টার্মিনাল। বাস টার্মিনাল না থাকায় প্রধান প্রধান সড়ক দখল করে গাড়ি পার্কিং করায় সীমাহীন দুর্ভোগে পড়েছে পথচারী ও যাত্রী। এছাড়া সড়কে দাঁড়িয়ে ট্রাক, লরীতে মালামাল লোড-আনলোড করায় জ্যাম এখন নিত্যদিনের দুর্ভোগ।
২০১৩ সালে পূর্ব বাইপাস মোড়ে বাস স্ট্যান্ডের জন্য ৯০ শতক জমি অধিগ্রহণ করা হলেও সেখানে আজও মাটি ভরাট হয়নি। সত্তরের দশক থেকে বর্তমান পর্যন্ত পর্যায়ক্রমে শহরের বিভিন্ন স্থান থেকে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা শহরে যাত্রীবাহী বাস, নাইট কোচ, মিনি কোচ যাত্রীসেবা প্রদান করে আসছে। সড়কে দাঁড়িয়ে যাত্রী উঠানাম করায় পথচারীসহ ছোট-ছোট যানবাহনকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। অভিযোগ রয়েছে শ্রমিকরা সড়কে গাড়ী দাঁড় করে পানি দিয়ে পরিষ্কার করায় ময়লা ও নোংরা পানি পথচারীদের জামা কাপড় নষ্ট করছে।
ঢাকাগামী যাত্রী ছামিউল ইসলাম জানান, বাস স্ট্যান্ড না থাকায় সব সময় আমাদেরকে নিরাপত্তাহীনতায় থাকতে হয়। টিকেট কেটে ব্যাগ ও মালামাল নিয়ে খোলা জায়গায় কখনো বসে কখনো দাঁড়িয়ে থাকতে হয়। এছাড়া যাত্রী ছাউনী এবং গণশৌচাগার না থাকায় মহিলাদের নিয়ে চরম দুর্ভোগ পোয়াতে হচ্ছে। উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক সাজেদুল ইসলাম জানান, উপজেলার সবচেয়ে বড় সমস্যা এবং জনদুর্ভোগ হচ্ছে সড়কে গাড়ী পার্কিং। এমপি, উপজেলা চেয়ারম্যান, ইউএনও সকলেই এ সমস্যার বিষয়টি জানেন। তবুও কোন প্রকার ব্যবস্থা গ্রহণ করেননি।
শ্রমিক সংগঠনের নেতা স্বপন কান্ত রায় জানান, ৭৩’ সাল থেকে এ অবস্থায় চলছে বাস পরিবহন। পৌর মেয়রের সাথে অনেকবার নিয়ে আলোচনা হলেও সমাধান হয়নি। টার্মিনাল না থাকলেও পৌরসভা টোল নিচ্ছে। বাস মালিকরা বলছেন, বাস টার্মিনাল নিয়ে দীর্ঘদিন থেকে জেলা প্রশাসক, ডিডিএলজির নিকট আবেদন ও অভিযোগ করে কোন লাভ হয়নি। নিজের দায়িত্ববোধ থেকে মেয়রকে বাস টার্মিনালটি চালু করা প্রযোজন।
পৌর মেয়র আব্দুল্লাহ আল-মামুন জানান, মাটি ভরাটের কাজ চলছে। অল্প সময়ের মধ্যে বাস টার্মিনাল চালু করা হবে। ইতোমধ্যে কয়েক লাখ টাকার মাটি ভরাট করা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার কাজী লুতফুল হাসান জানান, মেয়রের সাথে আলোচনা সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। পাশাপাশি সড়কে গাড়ী পার্কিং করে যাত্রী সেবার বিষয়টিও নিরসন করা হবে। স্থানীয় সংসদ সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী জানান, সমস্যাটি দীর্ঘদিনের। যেহেতু বাস টার্মিনালের জমি ক্রয় এবং অধিগ্রহণ করা হয়েছে। তাই অল্প সময়ের মধ্যে সমস্যা সমাধান করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাস-টার্মিনাল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ