Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ভারতীয়দের রসবোধের অভাব!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৯ এএম

সুনীল গাভাস্কার-আনুশকা শর্মার বাগযুদ্ধ থেমে যাওয়ার কথা। দুই পক্ষ থেকে আর নতুন কোনো কথা আসেনি। কিন্তু ফারুক ইঞ্জিনিয়ার এ প্রসঙ্গে যা বলেছেন তাতে ভারতীয়দের গা জ্বলতে পারে। নিজ দেশের মানুষের রসবোধ নিয়ে প্রশ্ন তুলেছেন ভারতের সাবেক এ উইকেটরক্ষক ব্যাটসম্যান।

আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদ-রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ম্যাচের ধারাভাষ্যে কোহলির ক্যাচ ড্রপের মহড়ার পর গাভাস্কার বলেছিলেন, ‘বিরাট লকডাউনে শুধু আনুশকার বলে অনুশীলন করেছে।’ মন্তব্যটিতে অনেকেই নারী বিদ্বেষ মনোভাব খুঁজে পেয়েছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে গাভাস্কারকে নিয়ে ঝড় ওঠায় জবাব দেন কোহলির স্ত্রী ও বলিউড অভিনেত্রী আনুশকা। গাভাস্কারও আত্মপক্ষ সমর্থন করে বলেন, তার মন্তব্যে কোনোরকম বিদ্বেষ ছিল না এবং আনুশকাকে তিনি দোষারোপ করেননি। বিষয়টিকে অতি গুরুত্ব দিয়ে ভারতীয়রা অযথাই মাথা ঘামাচ্ছে বলে মনে করেন ইঞ্জিনিয়ার। ষাট ও সত্তর দশকে ভারতের হয়ে ৪৬ টেস্ট খেলা সাবেক এ ক্রিকেটার সংবাদমাধ্যম পাকিস্তান অবজারভারকে বলেছেন, ‘আমাদের, ভারতীয়দের রসবোধের অভাব আছে। আনুশকা ও বিরাটকে নিয়ে সুনীল এ কথা বললে তা অবশ্যই রসিকতার সুরে বলেছে, বাজে কোনো ইঙ্গিত করেনি। সুনীল গাভাস্কারকে যত দূর জানি সে মজা করেই এ কথা বলেছে। এমনকি আমার ক্ষেত্রেও লোকে এত গুরুত্বসহকারে নিয়েছিল যে কারণে আনুশকাকেও বিবৃতি দিতে হয়েছিল।’ ইঞ্জিনিয়ার নিজের যে উদাহরণ দিয়েছেন সেটি গত বিশ্বকাপের কথা। সে সময় তিনি নাকি বলেছিলেন, ইংল্যান্ডে আনুশকাকে চা এনে দেওয়াই কাজ ভারতের নির্বাচকদের!

বিশ্বকাপের সময়টায় ভারতের ম্যাচগুলো আনুশকা ভিআইপি গ্যালারি থেকে দেখতেন। সে সময় ফারুক বলেছিলেন, ‘বিশ্বকাপে এক নির্বাচককে চিনতে পারিনি, তাই জিজ্ঞেস করেছিলাম তুমি কে? কারণ তার গায়ে ভারতের ব্লেজার ছিল। সে বলল সে নাকি একজন নির্বাচক। কিন্তু ওরা শুধু আনুশকা শর্মাকে চা এনে দিতেই ব্যস্ত ছিল।’ ইঞ্জিনিয়ার এবার যা বলছেন তাতেও চাইলে খুঁত খুঁজে নিতে পারেন অনেকেই, ‘আনুশকা ভারতের অধিনায়ক বিরাট কোহলির সুন্দরী স্ত্রী। সুনীল কিংবা আমি কেন তার সমালোচনা করব।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারতীয়

২৮ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন