Inqilab Logo

ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ১৪ রবিউস সানি ১৪৪২ হিজরী

নৌ-সেক্টরের অনিয়ম ও চাঁদাবাজি বন্ধের দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

নৌ-শ্রমিক ও নৌ-সেক্টরের অব্যবস্থাপনা, অনিয়ম ও চাঁদাবাজি বন্ধের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে বাংলাদেশ কার্গো ট্রলার বাল্কহেড শ্রমিক ইউনিয়ন। গতকাল রোববার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠানে এ দাবি করা হয়। এতে ইউনিয়নের সভাপতি জাহাঙ্গীর আলম বেপারীর সভাপতিত্বে বক্তব্য রাখেন অন্যান্য নেতাকর্মীরা।
বক্তারা বলেন, বাংলাদেশের নদী পথের সিলেট ও সুনামগঞ্জ অঞ্চল ছাড়াও বিভিন্ন নৌ-পথে ও ঘাটে বন্দরে ভুয়া ইজারাদারসহ নিয়মিত অনিয়মিত চাঁদাবাজদের দ্বারা নৌ-শ্রমিকরা হয়রানির শিকার হচ্ছেন। এ দুর্নীতি পরায়ন দুষ্কৃতিকারীদের হাত থেকে পরিত্রান ও নৌ সেক্টর রক্ষা এখন একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে উঠেছে। বিভিন্ন সংস্থার দেওয়ার টোল-ট্যাক্স ইজারার নামে নৌ-শ্রমিকদের মারধর ও ভয়ভীতি দেখিয়ে চাঁদাবাজি করছে কিছু চক্র। এ অনিয়ম, দুর্নীতি ও অব্যবস্থাপনা দূর করতে হবে। একই সঙ্গে মালিকপক্ষকে নৌ-শ্রমিকদের নিয়োগপত্র দিতে হবে। তারা বলেন, মিরপুর-গাবতলী-আশুলিয়া-বরুস্তমপুর এলাকায় নদীর দুই পাড়ে বেঁধে রাখা জাহাজগুলোর কারণে নৌ-যান চলাচলে বিঘ্ন হয় এবং অচলাবস্থার সষ্টি হয়। এ গ্যাদারিং অচিরেই দূর করা প্রয়োজন। তারা জানান, ঢালাও ভাবে সব ছোট-বড় বাল্কহেড কার্গো-ট্রলারে তৃতীয় শ্রেণির মাস্টার বা মাস্টার ড্রাইভার দিয়ে সার্ভিস রেজিস্ট্রেশনের ব্যাপারে নির্দেশনা চাপিয়ে না দিয়ে আলাপ-আলোচনার মাধ্যমে একটা ক্যাটাগরি বা সিস্টেমে করা প্রয়োজন। এতে ছোট-বড় নির্ণয় করে একেবারে ছোট ট্রলারগুলোকে আলাদা সার্টিফিকেট দিয়ে সার্ভের চলমান প্রক্রিয়া অব্যাহত রাখতে হবে।
প্রয়োজনে সাময়িক চলার জন্য একটি নীতিমালা ও দীর্ঘমেয়াদি বা স্থায়ীভাবে চলার একটা ধারাবাহিক নীতিমালা নেওয়া যেতে পারে। কর্মসূচি থেকে নৌ-শ্রমিকদের এবং নৌ-সেক্টরের অব্যবস্থাপনা দূর করতে ১০ দফা দাবি তুলে ধরা হয়। এছাড়া এ ১০ দফা দাবি মেনে না নিলে আগামীতে আন্দোলন বা কর্মবিরতির মতো কর্মসূচি দেওয়া হবে বলেও জানানো হয়।
##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন