Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৫ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ভারতজুড়ে নজিরবিহীন প্রতিবাদ-বিক্ষোভ-বিতর্কের মধ্যেই তিন কৃষি বিলে রাষ্ট্রপতির সই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২০, ১০:১১ এএম

ভারতের সংসদে তুমুল প্রতিবাদ-বিক্ষোভ-বিতর্কের মধ্যেই তিন কৃষি বিলে সই করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। সংসদের বাইরেও পুরো ভারতজুড়ে কৃষকদের তীব্র প্রতিবাদ ও সংসদে নজিরবিহীন বিক্ষোভ-হট্টগোলের মধ্যে পাস হওয়ার সপ্তাহ খানেকের মধ্যে তিনটি কৃষি সংস্কার বিলে সই করলেন দেশটির রাষ্ট্রপতি। বিরোধিতা করে কণ্ঠ ভোটে পাশ হওয়া বিলে সই না করার জন্য রাষ্ট্রপতিকে আহ্বান জানিয়েছিলেন বিরোধীরা। কিন্তু সেই আবেদনে সাড়া দেননি রাষ্ট্রপতি। -আনন্দবাজার
গত সপ্তাহের রোববার দেশটির সংসদের উচ্চকক্ষ রাজ্যসভায় দু’টি কৃষি বিল ঘিরে উত্তপ্ত হয়ে ওঠে। সংসদে বিক্ষোভ দেখানোর পাশাপাশি ডেপুটি চেয়ারম্যানের টেবিলের সামনে গিয়ে তিনটি মাইক্রোফোন ভাঙচুর এবং রুল বুক ছেঁড়ার অভিযোগ উঠেছিল বিরোধী সাংসদদের বিরুদ্ধে। এ ঘটনার জেরে আট সাংসদ সাসপেন্ড হয়ে ধর্নায় বসেছিলেন। প্রতিবাদে রাজ্যসভা বয়কট করেন বিরোধী সাংসদরা। বিরোধীশূন্য রাজ্যসভাতেই পাশ হয়ে যায় তৃতীয় কৃষি বিলটিও। বিরোধীদের অভিযোগ, রাজ্যসভায় সংখ্যাগরিষ্ঠতা না থাকায় বিরোধীদের আপত্তি কানে তোলেনি নরেন্দ্র মোদির বিজেপি সরকার। গত রোববার বিরোধী দলীয় সাংসদরা ভোটাভুটির দাবি জানালেও ডেপুটি চেয়ারম্যান তা না মেনে কণ্ঠ ভোটে পাশ করিয়ে দেন ওই দু’টি বিল।

এই তিনটি কৃষি বিলের কারণে এনডিএ জোট ছেড়েছে বিজেপির সবচেয়ে পুরনো শরিক পাঞ্জাবের শিরোমণি আকালি দল। বিল পাশের ক্ষেত্রে সংসদীয় রীতি মানা হয়নি বলেও অভিযোগ ছিল কংগ্রেস, তৃণমূল, সিপিএম-সহ দেশটির বিরোধী দলগুলোর। এই অভিযোগ এনে রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের কাছে লেখা চিঠিতে বিলে সই না করার আহ্বান জানিয়েছিলেন তারা। সংসদে পাশ হওয়া কৃষি সংস্কার বিলের বিরোধিতায় দেশজুড়ে প্রতিবাদ-বিক্ষোভ করছেন কৃষকরা। পশ্চিমবঙ্গ, পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ-সহ দেশটির বিভিন্ন রাজ্যে কৃষি বিলের বিরোধিতায় টানা আন্দোলন চালিয়ে যাচ্ছেন কৃষকরা। রোববারও দেশটির বিভিন্ন প্রান্তে বিক্ষোভ-অবরোধ পালন করেছেন তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

১৫ অক্টোবর, ২০২০
১৫ অক্টোবর, ২০২০
১৪ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ