Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

দক্ষিণাঞ্চলে করোনা নমুনা পরিক্ষা উদ্যেগজনক হারে হ্রাস

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২০, ১২:২৮ পিএম

নমুনা পরিক্ষা হ্রাসের সাথে দক্ষিণাঞ্চলে করোনা সনাক্তের সংখ্যাও কমছে। সোমবার সকালের পূর্ববর্তি ৪৮ ঘন্টায় দক্ষিণাঞ্চলের ৬ জেলায় ২৪ জন আক্রান্তের খবর দিয়েছে স্বাস্থ্য বিভাগ। ফলে এ অঞ্চলে আক্রান্তের মোট সংখ্যা দাড়িয়েছে ৮ হাজার ২৯১ জনে। মৃত্যু হয়েছে ১৭১ জনের। এ অঞ্চলে মৃত্যুহার এখনো ২.০৬%। গত ২৪ ঘন্টায় বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে মাত্র ১২০ জনের নমুনা পরিক্ষায় ১৮ জনের এবং ভোলাতে ২৪ জনের নমুনা পরিক্ষায় কারো দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়নি। গতদিন পনের যাবত দক্ষিণাঞ্চলের দুটি ল্যাবেই করোনা সংক্রমন পরিক্ষা যথেষ্ঠ হ্রাস পেয়েছে। বরিশাল ও ভোলার দুটি পিসিআর ল্যাবের প্রতিটিতে ২৮২ জন করে নমুনা পরিক্ষার সুযোগ থাকলেও ভোলাতে তা আজো ১শ ছুতে পারেনি। বরিশালেও গত সপ্তহখানেক ধরে পরিক্ষার সংখ্যা দেড়শ অতিক্রম করছে না। দক্ষিণাঞ্চলে এখনো সনাক্তের হার ১৭.৪৬%। তবে স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেবনুযায়ী দক্ষিণাঞ্চলে সোমবারে আরো ৮৬ জন সহ সর্বমোট ৭ হাজার ৫১০ জন সুস্থ হয়ে উঠেছেন। সুস্থ্যতার হার ৯০.৫৮%।
তবে দক্ষিণাঞ্চলের অন্যসব জেলাগুলোতে সনাক্তের সংখ্যা কমলেও বরিশালের পরিস্থিতি এখনো স্বস্তিতে রাখেনি স্বাস্থ্য বিভাগকে। এ জেলা ও মহানগরীতে গত ৪৮ ঘন্টায় আক্রান্তের সংখ্যা ছিল ১৭জন। জেলাটিতে এপর্যন্ত ৩ হাজার ৪৭৬ জন আক্রান্তের মধ্যে মৃত্যু হয়েছে ৬৮ জনের। যা দক্ষিণাঞ্চলের ৬টি জেলার মোট আক্রান্ত ও মৃতের প্রায় ৪০ভাগ। খোদ বরিশাল মহানগরীর অবস্থাই এখনো যথেষ্ঠ নাজুক। বরিশাল জেলায় মোট আক্রান্ত ও মৃতের প্রায় ৮৫ ভাগই এ মহানগরীতে।
পটুয়াখালীতে গত ৪৮ ঘন্টায় ৩জন সহ সর্বমোট ১,৪১৭ জন করোনা সংক্রমনের শিকার হয়েছেন। জেলাটিতে এপর্যন্ত মারা গেছেন ৩৭ জন। বরগুনাতেও এসময়ে আরো দুজন সহ সর্বমোট ৯১১ জন করেনা সংক্রমনের শিকার হয়েছেন। জেলাটিতে মোট মৃত্যু হয়েছে ২০ জনের। পিরোজপুরেও গত ৪৮ ঘন্টায় নতুন আরো একজন করোনা সংক্রমনের শিকার হয়েছেন। জেলাটিতে সর্বমোট ১,০৭০জন আক্রান্তের মধ্যে ২৪জন মারা গেছেন।
ঝালকাঠীতে গত ৪৮ ঘন্টায় নতুন করে ৪ জন করোনা সংক্রমনের শিকার হবার ফলে মোট আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ৬৯৫ জনে। মারা গেছেন ১৬ জন। দ্বীপজেলা ভোলাতে এসময়ে নতুন কেউ করোনা ভাইরাস আক্রান্ত হননি। জেলাটিতে এ পর্যন্ত ৭২২ জন আক্রান্তের মধ্যে ৬জনের মৃত্যু হয়েছে।
এদিকে শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করেনা ওয়ার্ডে সোমবার সকালে ২৪ জন এবং আইেসোলেশন ওয়ার্ডে ২১জন ছাড়াও আইসসিইউ’তে ৫জন চিকিৎসাধীন ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ