Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ মাঘ ১৪২৭, ১৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

কান ও গলাব্যথা বাড়ছে মাস্কে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২০, ২:৪৫ পিএম

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের ঝুঁকি কমাতে নাক-মুখ মাস্ক দিয়ে ঢেকে রাখাকে সবচেয়ে কার্যকর প্রচলিত প্রতিরক্ষা ব্যবস্থা মনে করা হচ্ছে। বাতাসে ভাসতে থাকা ভাইরাসকে শ্বসনযন্ত্রে প্রবেশে বাধা দেয় মাস্ক। ফলে মানুষ ভাইরাসে সংক্রমিত হতে পারে না।

কিন্তু এবার নতুন একটি উপসর্গ যুক্ত হয়েছে মাস্ক পরার ক্ষেত্রে। আর তা হলো কান ও গলাব্যথা। অনেক মানুষই অভিযোগ করছেন যে, দীর্ঘসময় মাস্ক পরার ফলে তাদের গলায় ব্যথা হচ্ছে। এক্ষেত্রে বিশেষজ্ঞরা বলছেন, আমরা যেমন পোশাক ব্যবহারের পর তা ধুয়ে ফেলছি, তেমনি মাস্কও ধুয়ে ফেলা উচিত প্রতিদিন, এতে করোনার ঝুঁকি কমে।

ব্যাকটেরিয়া, ভাইরাস, ধুলা ও অ্যালার্জির কারণে গলাব্যথা হতে পারে। মাস্ক ধুয়ে না পরার কারণে ওই ক্ষুদ্র কণাগুলো সহজেই গলায় প্রবেশ করে। যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা তুলনামূলক দুর্বল এবং ধুলায় অ্যালার্জি হয় তাদের সহজেই গলাব্যথার সৃষ্টি হয়। তাই গবেষকদের মতে, প্রতিবার মাস্ক ব্যবহারের পর গরম পানি ও সাবান দিয়ে তা ধুয়ে সূর্যের আলোয় শুকিয়ে নেওয়া উচিত। এছাড়া মাস্ক পরার কারণে মানুষকে স্বাভাবিকভাবেই কথা বলার সময় একটু জোরে বলতে হয়, যাতে কণ্ঠনালিতে চাপ পড়ে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাস্ক

২১ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ