Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

কালাপানির কাছে এপিএফের সদরদফতর নির্মাণ করছে নেপাল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২০, ৬:৫২ পিএম

ভারতের দখলকৃত তিনটি এলাকা নিজেদের মানচিত্রে অন্তর্ভূক্ত করার পরে চলমান বিরোধের মধ্যেই এবার আরেকটি সাহসী পদক্ষেপ নিয়েছে নেপাল। বিরোধপূর্ন ভূখণ্ড কালাপানির কাছে চাঙ্গরু এলাকায় নেপালের আর্মড পুলিশ ফোর্সের (এপিএ) ব্যাটালিয়ন সদরদফতরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন নেপালের স্বরাষ্ট্রমন্ত্রী রাম বাহাদুর থাপা। এতে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ ওই এলাকায় নেপালের নিয়ন্ত্রণ আরও বৃদ্ধি পাবে।

ভারতের উত্তরখন্ড রাজ্যের পিথোরাগড় জেলার অংশ হিসেবে দেশটির দাবি করা কালাপানি অঞ্চলের কাছে শুক্রবার এই সদরদফতর নির্মাণের কাজ শুরু হয়। ভিত্তিপ্রস্তর স্থাপনের আগে থাপা নেপালের ধরচুলা জেলার তিনকার গ্রামের অবস্থা আকাশ থেকে পর্যবেক্ষণ করেন। মন্ত্রী চাঙ্গরুতে একরাত ছিলেন। শনিবার ধরচুলা জেলায় এক সাংবাদিক সম্মেলনে মন্ত্রী বলেন, সরকার সীমান্ত এলাকার উন্নয়নে প্রতিশ্রুতিবদ্ধ এবং এই অঞ্চলের তরুণদের জন্য কর্মসংস্থান করা হবে। তিনি বলেন, কৌশলগতভাবে খুবই গুরুত্বপূর্ণ এই অঞ্চলের উন্নয়নে আমরা কাজ করবো এবং একে বাণিজ্য ও পর্যটনের হাব হিসেবে গড়ে তুলবো। এসময় স্বরাষ্ট্রমন্ত্রী জানান যে, ওই এলাকায় ১০ কোটি রুপি ব্যয়ে এক বছরের মধ্যে একটি বহুতল ভবন নির্মাণ করা হবে। চাঙ্গরুতে স্থায়ী সীমান্ত পর্যবেক্ষণ চৌকি নির্মাণ করা হবে।

ভারতের সঙ্গে সীমান্ত বিরোধ দেখা দেয়ার পর নেপাল ওই অঞ্চলে বেশ কিছু সীমান্ত চৌকি নির্মাণ করেছে। গত মাসে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ওই এলাকায় একটি ৮০ কিলোমিটার দীর্ঘ সড়ক উদ্বোধন করেন। সড়কটি নেপালের ভূখণ্ডে নির্মাণ করা হয়েছে বলে কাঠমান্ডু দাবি করে। এরপর নেপাল ভারতের দাবি করা কালাপানি, লিম্পিয়াধুরা ও লিপুলেখ অঞ্চলকে নিজের ভূখণ্ড হিসেবে নতুন মানচিত্র প্রকাশ করে। এটি নেপালের পার্লামেন্ট অনুমোদনও করেছে। সূত্র: এসএএম।



 

Show all comments
  • Jack Ali ২৮ সেপ্টেম্বর, ২০২০, ৮:৪৬ পিএম says : 0
    Go ahead Nepal against Barbarian Modi and BJP party.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ