Inqilab Logo

ঢাকা রোববার, ০১ নভেম্বর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭, ১৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৯ এএম

চার্লসের উদ্বেগ

ইনকিলাব ডেস্ক : মহামারীর মধ্যে তরুণরা কঠিন সময় পার করছে। এ সময়ে যুক্তরাজ্যে অন্তত ১০ লাখ তরুণের জরুরি সাহায্যের প্রয়োজন পড়বে বলে মনে করেন যুবরাজ প্রিন্স চার্লস। দ্য টেলিগ্রাফে লেখা এক আর্টিকেলে মহামারীর মধ্যে তরুণদের নিয়ে এভাবেই নিজের উদ্বেগ প্রকাশ করেন ব্রিটিশ যুবরাজ। রোববার আর্টিকেলটি প্রকাশ পায় বলে জানায় বিবিসি। প্রিন্স চার্লস লেখেন, ‘‘সবাই বর্তমানে কঠিন সময় পার করছে। তবে বিশেষ করে তরুণদের জন্য এটা খুবই কঠিন সময়।” বিবিসি।
মস্কোতে আহত ৩৯

ইনকিলাব ডেস্ক : রাশিয়ার রাজধানী মস্কোর শহরতলিতে পথচারী পারাপারের একটি ওভারপাস ধসে কমপক্ষে ৩৯ জন আহত হয়েছে। তাদের মধ্যে পাঁচজনের অবস্থা আশঙ্কাজনক। রোববার রাতে এই ঘটনা ঘটে। স্থানীয় সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী ৪ মিটার উঁচু ও ৩৫ মিটার লম্বা এই ওভারপাসটি একটি ওয়ার্কশপের ওপর আছড়ে পড়ে। আহত সকলকে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে। তার মধ্যে পাঁচজনের অবস্থা গুরুতর। সিনহুয়া নেট।


ফেরত পাঠালো শ্রীলঙ্কা
ইনকিলাব ডেস্ক : ব্রিটেনের কাছে বর্জ্যভর্তি কনটেইনার ফেরত পাঠিয়েছে শ্রীলঙ্কা। কলম্বোর দাবি, বিপজ্জনক বস্তু জাহাজিকরণের আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে এসব কনটেইনার পাঠানো হয়েছিল। বার্তা সংস্থা জানিয়েছে, ২১টি কনটেইনারে বোঝাই ২৬০ টন বর্জ্য ২০১৭ সালের সেপ্টেম্বর ও ২০১৮ সালের মার্চে কলম্বো বন্দরে পাঠানো হয়েছিল। শনিবার এসব কনটেইনার ফেরত পাঠানো হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, এসব কনটেইনারে ব্যবহৃত তোশক, গালিচা ও কম্বলের অংশ ছিল। এএফপি।


প্রকৃতি থেকেই
ইনকিলাব ডেস্ক : করোনাভাইরাস ল্যাবে তৈরি হয়নি। এটি প্রকৃতি থেকেই সৃষ্টি হয়েছে। বললেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রিয়াসুস। তিনি বলেছেন, ডব্লিউএইচও বিজ্ঞান এবং প্রমাণে বিশ্বাস করে। সে কারণেই আমরা বলে থাকি- বিজ্ঞান, সমাধান এবং সংহতি। কোভিড-১৯ বা সার্স-কোভ-২ কোনো ল্যাব থেকে নয় বরং প্রাকৃতিকভাবেই উদ্ভূত হয়েছিল, এটা নিয়ে বহু গবেষণা হয়ে গেছে। প্রমাণিতও হয়েছে। ভাইরাসটি প্রাকৃতিক নয়, এটি ল্যাবে সৃষ্টি করা হয়েছে বলে অভিযোগ তোলা প্রবাসী এক চীনা বিজ্ঞানী তার অভিযোগকে সমর্থন করে প্রমাণ প্রকাশের প্রতিশ্রুতি দেয়ার পরপরই এ বিষয়ে সংবাদ সম্মেলন করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান। সিনহুয়া।


টিকটকের পক্ষে রায়
ইনকিলাব ডেস্ক : সামাজিক যোগাযোগ মাধ্যম টিকটক অ্যাপ ডাউনলোডের ওপর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প প্রশাসনের আরোপিত নিষেধাজ্ঞা আটকে দিয়ে টিকটকের পক্ষে রায় দিয়েছে আদালত। রোববার মধ্যরাত থেকে ওই নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু তার আগেই ওয়াশিংটনের একজন বিচারক প্রশাসনের ওই বিতর্কিত নির্দেশকে অস্থায়ীভাবে আটকে দেন। প্রশাসন জাতীয় নিরাপত্তার প্রতি হুমকি মনে করে টিকটকের বিরুদ্ধে ওই নিষেধাজ্ঞা আরোপ করেছিল। বলা হচ্ছিল, এই অ্যাপের মাধ্যমে বিভিন্ন ব্যক্তি সম্পর্কে তথ্য চলে যাবে চীন সরকারের কাছে। এই নিষেধাজ্ঞাকে চ্যালেঞ্জ করে আদালতে আবেদন করেছিল টিকটক। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

৩০ অক্টোবর, ২০২০
১৯ অক্টোবর, ২০২০
১৮ অক্টোবর, ২০২০
১৩ অক্টোবর, ২০২০
১১ অক্টোবর, ২০২০
২৯ সেপ্টেম্বর, ২০২০
২৭ সেপ্টেম্বর, ২০২০
২২ সেপ্টেম্বর, ২০২০
২১ সেপ্টেম্বর, ২০২০
২০ সেপ্টেম্বর, ২০২০
১৫ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন