Inqilab Logo

ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ১৪ রবিউস সানি ১৪৪২ হিজরী

সুশাসন ও অর্থনৈতিক জবাবদিহিতা নিশ্চিত করতে আইসিএবি’র দায়িত্ব অনেক : বাণিজ্যমন্ত্রী

প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, সুশাসন ও অর্থনৈতিক জবাবদিহিতা নিশ্চিত করতে ইনস্টিটিউট অফ চার্টার্ড একাউন্ট্যান্টস অফ বাংলাদেশ (আইসিএবি)-এর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। বাংলাদেশে এ সেক্টরে প্রচুর দক্ষ জনশক্তি রয়েছে। বিগত দিনের চেয়ে সরকারি ও বেসরকারি সেক্টরে হিসাবের মান অনেক উন্নত হয়েছে। মন্ত্রী বলেন, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে বেসরকারি সেক্টরের ভূমিকা অনেক। সরকারি ও বেসরকারি সেক্টরে আর্থিক শৃঙ্খলা এসেছে এবং কাজের মান বৃদ্ধি পেয়েছে। দেশ এখন শক্তিশালী অর্থনৈতিক ভিত্তির উপর দাঁড়িয়েছে। বাংলাদেশের অর্থনীতি এগিয়ে যাচ্ছে। এবছর প্রবৃদ্ধি ৬ দশমিক ৮ ভাগ অর্জন করা সম্ভব হবে।
আইসিএবি আয়োজিত ‘এ্যাট্রাকটিং এন্ড রিটেইনিং ফাইন্যান্স পার্সোন্যাল ইন দি বাংলাদেশ পাবলিক সেক্টর’ শীর্ষক রাইন্ড টেবিল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন। বাণিজ্যমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশকে সুখী সমৃদ্ধ সোনারবাংলা গড়ে তোলার স্বপ্ন নিয়ে শূন্য হাতে দেশ পরিচালনার দায়িত্বভার গ্রহণ করেছিলেন। জাতিরপিতার সে স্বপ্নপূরণ করতে দেয়া হয়নি। ১৯৭২ সালে বাংলাদেশ ২৫টি পণ্য বিশে^র ৬৮টি দেশে রপ্তানি করে যে বাংলাদেশ আয় করতো মাত্র ৩৪৮ মিলিয়ন মার্কিন ডলার। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকারের দুরদর্শিতা ও সময়োপযোগি সঠিক সিদ্ধান্তের কারণে সেই বাংলাদেশ আজ ৭২৯টি পণ্য পৃথিবীর ১৯৬টি দেশে রপ্তানি করে আয় করছে প্রায় ৩২ বিলিয়ন মার্কিন ডলার। দেশের ৫০ বছরপূর্তিতে ২০২১ সালে দেশের রপ্তানির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬০ বিলিয়ন মার্কিন ডলার। শুধু তৈরী পোশাক থেকে আসবে ৫০ বিলিয়ন মার্কিন ডলার। সে সময় বাংলাদেশের রিজার্ভ বা রেমিটেন্স ছিল না বললেই চলে, আজ দেশের রেমিটেন্স ১৬ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে গেছে এবং রিজার্ভ ২৭ বিলিযন মার্কিন ডলারের বেশি। আমাদের ব্যালেন্স অফ পেমেন্ট পজেটিভ। বাংলাদেশ এখন আর তলাবিহীন ঝুঁড়ি নয়, সম্ভাবনার দেশ। আইসিএবি’র প্রেসিডেন্ট কামরুল আবেদিন এফসিএ-এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কনফেডারেশন অফ এশিয়া এন্ড প্যাসিফিক একাউন্ট্যান্ট (সিএপিএ)-এর প্রধান নির্বাহী ব্রিয়ান ব্লোড, পরিচালক আনোয়ার উদ্দিন চৌধুরী। পরে বাণিজ্যমন্ত্রী দৈনিক সমকাল আয়োজিত ‘সমকাল সংলাপ ঃ ৬ দফার ৫০ বছর’ অনুষ্ঠানে যোগদান করেন। তিনি  বঙ্গবন্ধুর ৬ দফার পৃক্ষাপট, উনসত্তরের গণঅদ্ভূত্থান, নির্বাচন এবং স্বাধীনতা রুদ্ধের ইতিহাস তুলে ধরেন। দৈনিক সমকালের সম্পাদক গোলাম সারওয়ারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রফেসর রেহমান সোবহান, ঢাকা বিশ^বিদ্যালয়ের ভিসি আ আ স ম আরেফিন সিদ্দিক, কমিউনিস্ট পার্টির মোজাহেদুল ইসলাম সেলিম। এরপর মন্ত্রী জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ পরিষদের ১২তম সভায় সভাপত্বি করেন। সভায় ভোক্তার অধিকার প্রতিষ্ঠায় জনসচেতনতা গড়ে তোলার প্রয়োজনীয় কার্যক্রম পরিচালনা এবং আগামী ১৫ মার্চ বিশ^ ভোক্তা অধিকার দিবস উদ্যাপনে দেশব্যাপী বিস্তারিত কর্মসূচি বাস্তবায়নের সিদ্ধান্ত নেয়া হয়।



 

Show all comments
  • akhassan ৮ ফেব্রুয়ারি, ২০১৬, ২:৪২ এএম says : 1
    i want to serve my nation, i welcome you to join me together we can make welfare state by taxation and wealth redistribution con by by given authority to union porishod
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুশাসন ও অর্থনৈতিক জবাবদিহিতা নিশ্চিত করতে আইসিএবি’র দায়িত্ব অনেক : বাণিজ্যমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ