Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

বেলারুশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে ব্রিটেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২০, ৮:২৩ পিএম

বেলারুশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে ব্রিটেন।সাইপ্রাস রাজি না হওয়ায় পূর্ব ইউরোপের দেশ বেলারুশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে পারে নি ইউরোপিয় ইউনিয়ন। বৃহস্পতিবার পার্লামেন্টের বৈঠকে ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব বলেছেন, বেলারুশের একনায়ক আলেক্সান্ডার লুকাশেঙ্কো ও তার সঙ্গী-সাথীদের বিরুদ্ধে নিষেধাজ্ঞারোপ করতে কানাডা ও যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করবে যুক্তরাজ্য। রাব বলেন, লুকাশেঙ্কো ও তাকে সহযোগীতাকারীদের দায়বদ্ধতার মধ্যে আনতে আমরা সব ধরণের ব্যবস্থা প্রয়োগ করবো। -ইন্ডিপেনডেন্ট

জানা যায়, বেলারুশের একনায়ক লুকাশেঙ্কোর শপথ গ্রহণের একদিনের মাথায় ব্রিটেনের কাছ থেকে এই ঘোষণা আসলো। জনগণের বিক্ষোভের মুখেই রাজধানী মিনস্কে পুনরায় ক্ষমতা গ্রহণ করেন লুকাশেঙ্কো। গত ২৬ বছর ধরে দেশটিকে শাসন করা লুকাশেঙ্কো গত ৯ আগস্টের নির্বাচনে ৮০ শতাংশ ভোট পাওয়ার দাবী করেছেন। লুকাশেঙ্কোর শপথ গ্রহণের পর হাজারো প্রতিবাদকারী রাস্তায় নেমে তার বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করে। এ সময় বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বাঁধে। ইউরোপিয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য জানিয়েছে তারা কোনো ভাবেই কারচুপি ও জালিয়াতিপূর্ণ নির্বাচনে ক্ষমতা লাভ করা লুকাশেঙ্কোকে স্বীকৃতি দেবে না। ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল বলেন, লুকাশেঙ্কোর তথাকথিত শপথ গ্রহণ অনুষ্ঠান বেলারুশের জনগণের ইচ্ছের প্রতিনিধিত্ব করে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ