Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

কোভিড ভ্যাকসিন তৈরির জন্য নিধন হবে ৫ লাখ হাঙ্গর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২০, ৮:৩১ পিএম

করোনাভাইরাস ভ্যাকসিন তৈরির জন্য নিধন করা হবে ৫ লাখ হাঙ্গর। বন্যপ্রানল বিশেষজ্ঞরা বলছেন, ভ্যাকসিনের কার্যকারিতা বাড়াতে হাঙ্গরের যকৃত থেকে তেল উৎপাদন করে তা ব্যবহার করা হবে। অধিকাংশ ভ্যাকসিন কোম্পানিগুলো হাঙ্গরের এধরনের তেলের চাহিদা জানিয়েছে। ক্যালিফোর্নিয়া ভিত্তি বন্যপ্রানি সংরক্ষকরা হুঁশিয়ার করে দিয়ে বলেছে, বেশ কয়েক লাখ হাঙ্গরকে হত্যা করা হতে পারে। হাঙ্গর রক্ষণ আন্দোলনের কর্মীরা বলছেন, বিশ্বের চাহিদা অনুযায়ী ভ্যাকসিনের একটি ডোজের জন্যে আড়াই লাখ হাঙ্গরের যকৃতের তেল প্রয়োজন হবে। -ডেইলি মেইল

হাঙ্গরের এধরনের তেল ‘স্ক্যালেন’ হিসেবে পরিচিত। ফ্লুর ওষুধ তৈরিতে এটি বিশেষভাবে ব্যবহৃত হয়। চিকিৎসাবিজ্ঞানীরা বলছেন স্ক্যালেন শক্তিশালী প্রতিরোধ ক্ষমতা তৈরি করে। ইতিমধ্যে কোনো কোনো কোম্পানি এ উপাদানটি কোভিড ভ্যাকসিন তৈরিতে পরীক্ষামুলকভাবে ব্যবহার করছে। ইমিউন বা প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে কোভিড ভ্যাকসিনের দুটি ডোজ প্রয়োজন হলে হাঙ্গর লাগবে ৫ লাখ। ‘সার্ক এ্যালাইস’এর নির্বাহী পরিচালক স্টেফানি ব্রেন্ডল প্রকৃতি থেকে নির্বিচারে হাঙ্গর শিকারের শঙ্কা করছি কারণ বিপুল পরিমানে এধরনের প্রানি শিকার বিপদজনক এজন্যে যে তা ব্যাপকভাবে প্রজনন করে না। আর একবার কোভিড ভ্যাকসিনের জন্যে হাঙ্গর শিকার শুরু হলে তা বাড়তেই থাকবে। ফেসবুক পোস্টে স্টেফানি এও বলেন তারমানে আমরা ভ্যাকসিন তৈরির গতি শ্লথ করতে চাচ্ছি না। আমরা চাচ্ছি স্ক্যালেনের বিকল্প কোনো উৎস খুঁজে বের করা হোক। যাতে হাঙ্গরের ওপর নজর ভয়াবহ আকারে বৃদ্ধি না পায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ