Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

এক মাছেই লাখপতি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৪ এএম

ভারতের পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগনার সাগরের বাসিন্দা পুষ্প কর। বাড়ির পাশে নদীর খাঁড়িতে জাল ফেলে যা মেলে, তা দিয়েই দিন চলছিল। তবে আচমকা মাত্র একটি মাছ ঘুরিয়ে দিল পুষ্পদেবীর ভাগ্যের চাকা! রাতারাতি তিনি লক্ষাধিক টাকার মালিক হয়ে গেলেন!
প্রতিদিনের মতোই সকালে খাঁড়িতে জাল ফেলেছিলেন। জাল তুলতে নির্দিষ্ট সময়ে গিয়ে টানতেই হতবাক পুষ্প কর। কারণ ততক্ষণে তিনি টের পেয়েছেন রোজকার মতো জালে চুনোপুঁটি নয়। যা ধরা পড়েছে তা রাঘববোয়াল না হয়ে যায় না। সঙ্গে সঙ্গে আশপাশের বেশ কয়েকজনের সহযোগিতায় জাল টেনে তোলেন বৃদ্ধা।
দেখা যায় ধরা পড়েছে পেল্লাই আকারের এক ভোলা। মাছ দেখতে খাঁড়ির পাশে ভিড় করেন এলাকার মানুষ। প্রায় ৬০ কেজি ওজনের ভোলা মাছের খবর পৌঁছে যায় কাকদ্বীপ বাজারে। পরদিন ভোরের আলো ফুটতেই কাকদ্বীপ বাজারের আড়তদাররা পৌঁছে যান পুষ্পদেবীর কাছে। প্রতি কেজি ৬ হাজার টাকা হিসেবে বিশালাকার মাছটি বিক্রি করেন ওই বৃদ্ধা।
এতদিন আর্থিক সঙ্কটের মধ্যে দিয়েই দুই ছেলেকে নিয়ে দিন কাটাচ্ছিলেন ওই বৃদ্ধার। কিন্তু এই ভোলা মাছটির বদৌলতে আচমকা একদিনেই লক্ষাধিক টাকা পেয়ে যেন হাতে চাঁদ পান পুষ্পদেবী। কিভাবে খরচ করবেন তা-ই বুঝে উঠতে পারছেন না তিনি।
কিন্তু বিশালাকার ওই মাছ কীভাবে ধরা পড়ল বৃদ্ধার জালে? মনে করা হচ্ছে, জাহাজের ধাক্কায় মাছটি পাড়ের দিকে চলে এসেছিল। না হলে এত বড় সামুদ্রিক মাছ খাঁড়ির জলে পাওয়ার কথা নয়। সূত্র : কলকাতা টাইমস২৪।



 

Show all comments
  • md anwar ali ২৯ সেপ্টেম্বর, ২০২০, ৭:৪০ এএম says : 0
    মারহাবা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ