Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৫ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য কামনায় প্রধানমন্ত্রীর জন্মদিন পালিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৩ এএম

কোন ধরণের ঝাঁকজমক অনুষ্ঠান ছাড়াই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ কন্যা, আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন পালিত হয়েছে। গতকাল দিনব্যাপী সারাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য কামনায় মিলাদ, দোয়া মাহফিল ও খাবার বিতরণ কর্মসূচি পালন করা হয়। করোনা ভাইরাসের প্রকোপ রোধে স্বাস্থ্যবিধি মেনে আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, কৃষকলীগ, মৎস্যজীবি লীগসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন জন্মদিন পালন করে। এসব কর্মসূচিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়।

আওয়ামী লীগের উদ্যোগে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে বাদ জোহর এবং দেশের সকল মসজিদে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। সকাল ৯টায় আন্তর্জাতিক বৌদ্ধ বিহার (মেরুল বাড্ডা), সকাল ১০ টায় খ্রিস্টান এসোসিয়েশন বাংলাদেশ (সিএবি) মিরপুর ব্যাপ্টিস চার্চ (২৯ সেনপাড়া, পর্বতা, মিরপুর-১০), সকাল ৬টায় তেজগাঁও জকমালা রাণীর গীর্জা এবং সকাল ১১টায় ঢাকেশ্বরী মন্দিরে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়। সকালে নিজ সরকারি বাসভবনে প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়ে গণমাধ্যমে কথা বলেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। বিকেলে কেন্দ্রীয় কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য কামনায় মিলাদ, দোয়া মাহফিলের আয়োজন করা হয়। বিকেলে আওয়ামী লীগের বন ও পরিবেশ উপ কমিটির উদ্যোগে আগারগাঁও এসওএস শিশু পল্লীতে শিশুদের শিক্ষা উপকরণ বিতরণ করা হয়। দৃষ্টি ও বাক প্রতিবন্ধিদের যুবলীগের উপহার: আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উপলক্ষ্যে দৃষ্টি ও বাক প্রতিবন্ধিদের খাবার ও বস্ত্র উপহার দিয়েছে যুবলীগ। এতে প্রধান অতিথির হিসেবে ভার্চুয়াল বক্তব্য রাখেন-যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন যুবলীগ সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিল। অনুষ্ঠানে প্রায় ৩ শতাধিক দৃষ্টি ও বাক প্রতিবন্ধি অংশ নেয়। এসময় প্রতিবন্ধিদের প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষ্যে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। পরে রান্না করা খাবার, বস্ত্র ( শাড়ি, লুঙ্গি) বিতরণ করেন যুবলীগ সাধারণ সম্পাদক
প্রধানমন্ত্রী শেখ হাসিনা জন্মদিন উপলক্ষে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে গুলিস্থান কার্যালয়ে সকাল ১০ টায় মিলাদ মাহফিল, দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বেচ্ছাসেবক লীগের নির্মল রঞ্জন গুহ। এসময় স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু, সাবেক কেন্দ্রীয় নেতা আব্দুল আলীম বেপারী, আজিজুল ইসলাম, রফিকুল ইসলাম বিটুসহ কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ৭৪টি করে বৃক্ষরোপণ করেছে বাংলাদেশ ছাত্রলীগ। সংগঠনের সভাপতি আল-নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের নেতৃতে করোনার সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মেনে এই কর্মসূচি পালন করা হয়। এরপর বাদ যোহর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল করেন ছাত্রলীগ, দুপুর ২ টায় পথশিশুদের মাঝে খাবার বিতরণ ও রাত ৮ টায় জগন্নাথ হল উপাসনালয়ে বিশেষ প্রার্থনা করা হয়। আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল আয়োজন করেন বাংলাদেশ কৃষক লীগ। কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন , কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, কৃষিবিদ মশিউর রহমান হুমায়ুন, কৃষক লীগের সাধারণ সম্পাদক উম্মে কুলসুম স্মৃতি, সাবেক সাংগঠনিক সাধারণ সম্পাদক বিশ্বনাথ সরকার বিটুসহ কৃষক লীগের নেতাকর্মীরা। মৎস্যজীবী লীগের উদ্যোগে মিলাদ মাহফিল, দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, মৎস্যজীবী লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা সায়ীদুর রহমান। সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক লায়ন শেখ আজগর নস্কর। অনুষ্ঠানে ভার্চুয়ালে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ড. আবদুস সোবহান গোলাপ এমপি।
এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে রাজধানীর হাইকোর্ট মাজার-কমলাপুর ও আরামবাগ ঝিলপাড়সহ ২৫টি মসজিদে দোয়া-মিলাদ, কোরআনখানি এবং ছিন্নমূল পথবাসি-দরিদ্রদের মাঝে খাবার বিতরণ করেছে মুক্তিযোদ্ধা প্রজন্ম সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের সভাপতি অধ্যক্ষ সুজাউল করিম চৌধুরী বাবুল। গতকাল দুপুরে বাদ জুম্মা নামাজ শেষে এই খাবার বিতরণ করা হয়। এতে উপস্থিত ছিলেন সংগঠনের সহ-সভাপতি জয় খোকন, এ এন এম ওয়ালীউর রহমান মোল্লা, সাধারণ সম্পাদক আলামিন মুক্তিসহ আরো অনেকে। বাদ আসর রাজধানীর ওয়ারী থানা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী আশিকুর রহমান লাভলু এবং সাধারণ সম্পাদক আবুল হোসেনের উদ্যোগে জুরিয়াটুলী জামে মসজিদ ও মাদ্রাসার এতিম ছাত্রদের মাঝে খাবার বিতরণ করা হয়। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু কামনা করে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়। এতিম শিশুদের মাঝে নতুন পোশাক উপহার: প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে ভ্যান ও রিকসাওলাসহ কর্মহীন অসহায় শ্রমজীবি মানুষের মাঝে খাবার বিতরণ করেছেন আওয়ামী লীগের সাবেক ধর্মবিষয়ক সহ সম্পাদক ও সাবেক ছাত্রনেতা আকরাম হোসেন বাদল। গতকাল সোমবার বিকেল ৪ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এ খাবার বিতরন করা হয়। এরআগে রাজধানীর গুলিস্তান ও দোয়েল চত্তরে এতিম-ছিণ্নমূল শিশুদের নতুন জামাকাপড় উপহার এবং উন্নত খাবার বিতরণ করা হয়। এ সময় তিনি বিশেষ বিশেষ দিবসগুলোতে সমাজের বিত্তবানদের অসহায়-ছিন্নমূল শিশুদের পাশে দাড়ানোর আহ্বান জানান। আইইবির সভা ও মিলাদ মাহফিল: প্রধানমন্ত্রীর জন্মদিনে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)’র উদ্যোগে আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। গতকাল সোমবার বিকাল সাড়ে তিনটায় আইইবি সদর দফতর পুরাতন ভবনের ২য় তলায় সেমিনার কক্ষে সকল স্বাস্থ্যবিধি মেনে এই আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ এমপি, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুর, আইইবি প্রেসিডেন্ট প্রকৌশলী মো. নুরুল হুদা। দুস্থদের রিকশা উপহার দিলেন হাবিব হাসান: প্রধানমন্ত্রীর শেখ হাসিনার হাসিনার জন্মদিনকে স্মরণীয় করে রাখতে একটি ব্যাতিক্রমি উদ্যোগ নিয়েছেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক হাবিব হাসান। রাজধানী উত্তরায় ১৪টি ওয়ার্ডে একজন করে গরীব ও দুস্থদের হাতে রিকশা উপহার দেন তিনি। এর আগে প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরির উপস্থিতিতে শেখ হাসিনার জন্মদিনের কেক কাটা হয়।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উপলক্ষে বাদ জোহর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা এবং দেশের উন্নতি ও সমৃদ্ধি কামনা করে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। মিলাদ ও দোয়া মাহফিল শেষে সকলের মাঝে তবারক বিতরণ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী

২১ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ