Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ট্রাম্প আমাদের সহিংসতার দিকে ঠেলে দিচ্ছেন : হিলারি

৫০ রাজ্যেই শক্ত প্রতিদ্বন্দ্বিতার আশা স্বতন্ত্র প্রার্থী ইভান ম্যাকমুলিনের

প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ডেমোক্র্যাটিক পার্টি থেকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদপ্রার্থী হিলারি ক্লিনটন বলেছেন, ডোনাল্ড ট্রাম্প সহিংসতার দিকে ঠেলে দিচ্ছে আমাদের। গত বুধবার লোয়া অঙ্গরাজ্যের ডে মইনে এক নির্বাচনী র‌্যালিতে হিলারি তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী ট্রাম্পের সমালোচনামুখর হন। তিনি বলেন, অস্ত্র আইনের সমর্থকরা আমাকে জয় থেকে বঞ্চিত করতে পারে। এটি বলার মাধ্যমে ট্রাম্প মূলত সহিংসতা উস্কে দিয়েছেন। ট্রাম্পের এই ধরনের বক্তব্য ভয়ঙ্কর ফলাফল বয়ে আনতে পারে। হিলারি ট্রাম্পের প্রেসিডেন্ট হওয়ার যোগ্যতা নিয়ে প্রশ্ন তোলেন। যুদ্ধে নিহত এক মার্কিন মুসলিম সেনার ‘গোল্ড স্টার’ পরিবার নিয়ে ট্রাম্পের নেতিবাচক মন্তব্যের সমালোচনা করে হিলারি বলেন, এ সমস্ত ঘটনাার প্রতিটিই সাক্ষ্য বহন করে যে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ও কমান্ডার অব চিফ হওয়ার মেজাজ ডোনাল্ড ট্রাম্পের নেই।
উল্লেখ্য, মঙ্গলবার নর্থ ক্যারোলিনার উইলমিংটনে এক র‌্যালিতে ট্রাম্প যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালত সুপ্রিমকোর্টের বিচারপতি নিয়োগে পরবর্তী প্রেসিডেন্টের ক্ষমতা প্রসঙ্গে কথা বলছিলেন। এ সময় তিনি সমর্থকদের উদ্দেশে বলেন, হিলারি সংবিধানের দ্বিতীয় সংশোধনী বাতিল করতে চান। তিনি যদি তার পছন্দের বিচারককে নিয়োগের সুযোগ পান তাহলে আপনারা কিছুই করতে পারবেন না। হয়তো সেখানে দ্বিতীয় সংশোধনীর লোকজন থাকতে পারেন, কিন্তু আমি তা জানি না। তবে আমি আপনাদের বলছি, সেটা হবে ভয়াবহতম দিন। দ্বিতীয় সংশোধনীর সমর্থক কিংবা অস্ত্র ব্যবহারকারীরা হয়তো হিলারির বিরুদ্ধে পদক্ষেপ নেবেন। যুক্তরাষ্ট্রের সংবিধানের দ্বিতীয় সংশোধনীতে বলা আছে, নিজস্ব নিরাপত্তার জন্য যেকেউ বৈধ অস্ত্র বহন করতে পারবে।
এদিকে, যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের বিকল্প স্বতন্ত্র প্রার্থী হিসেবে নাম ঘোষণা করা ইভান ম্যাকমুলিন দেশের ৫০টি রাজ্যেই শক্ত প্রতিদ্বন্দ্বিতা গড়তে সক্ষম হওয়ার আশা প্রকাশ করেছেন। যদিও তিনি এখনো সবগুলো রাজ্যের ব্যালট পেপারে নিজের নাম তোলার প্রক্রিয়াই সম্পন্ন করে উঠতে পারেননি। এরই মধ্যে ব্যালটে নাম নিবন্ধন করার দুই ডজনের বেশি তারিখ পার হয়ে গেছে। গত মঙ্গলবার একটি বেতারে দেয়া সাক্ষাৎকারে নিজের পরিচয় তুলে ধরে ম্যাকমুলিন বলেন, ওইসব ভোটার যারা ডেমক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটন বা রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে ভোট দিতে চান না আমি তাদের প্রার্থী। সোমবার থেকে প্রচারাভিযান শুরু করা ম্যাকমুলিন নিজেকে একজন গুরুত্বপূর্ণ প্রার্থী হিসেবে বর্ণনা করে বলেন, প্রেসিডেন্ট নির্বাচনে তার জয়ের সুযোগ রয়েছে। সাবেক সিআইএ কর্মকর্তা এবং মার্কিন প্রতিনিধি পরিষদে রিপাবলিকানদের সাবেক প্রধান নীতি পরিচালক ম্যাকমুলিন এবিসি নিউজকে দেয়া এক বিবৃতিতে বলেন, এমন একটি বছর যাচ্ছে যে সময় আমেরিকানরা বড় দুই দলের প্রার্থীদের উপর থেকে আস্থা হারিয়ে ফেলেছে। এখন নতুন প্রজন্মের নেতাদের নেতৃত্ব নেয়ার সময় হয়েছে। বিবিসি, এবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প আমাদের সহিংসতার দিকে ঠেলে দিচ্ছেন : হিলারি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ