Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

যতদিন বাঁচি সম্মানের সঙ্গে যেন বাঁচতে পারি : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী জন্মদিনে আনুষ্ঠানিকতা নয় দোয়া চেয়েছেন : মন্ত্রিপরিষদ সচিব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৪ এএম

নিজের ৭৪তম জন্মদিনে দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জীবনে বাকি আর যতদিন বেঁচে থাকেন সেটা যেন সম্মানের সঙ্গে হয় এবং মানুষের উপকারে যেন আসে সেই কামনা করেছেন তিনি। নিজের জন্মদিনে সহকর্মীদের সঙ্গে মন্ত্রিসভার বৈঠক ছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার। তবে সরকারের সর্বোচ্চ নীতি নির্ধারণী এই ফোরামে জন্মদিনের কোনো আনুষ্ঠানিকতা ছিল না তারই নির্দেশনায়।

গতকাল সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকের শুরুতেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন। প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মন্ত্রিসভার বৈঠকে বক্তব্য রাখেন। মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রীর জন্মদিন উদযাপন নিয়ে আলোচনা হয়েছিল কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন প্রধানমন্ত্রী স্পষ্ট বলে দিয়েছেন যে কোনো রকম কোনো আনুষ্ঠানিকতা না। যারা মন্ত্রিপরিষদের সদস্য, উনার জন্য দোয়া কামনা করেছেন, উনার সফলতা কামনা করেছেন। প্রধানমন্ত্রী (উনি) ব্যক্তিগতভাবে এটা (জন্মদিন উদযাপন) আগ্রহ করতে চান নাই।

অ্যাটর্নি জেনারেল ও সিনিয়র আইনজীবী মাহবুবে আলমের মৃত্যুতে তার সরকারের পক্ষ থেকে গভীর শোক ও সমবেদনা জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, এটা আমাদের জন্য একটি বিরাট ক্ষতি, রাষ্ট্রের জন্য ক্ষতি। কারণ প্রজ্ঞা, জ্ঞান ও মেধা আমাদের দেশের জন্য রাষ্ট্রের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। তিনি অত্যন্ত ধীরস্থির ও ঠান্ডা মাথায় সবকিছু বিবেচনা করতেন। অনেক জটিল মামলা ভালোভাবে সমাধান করেছিলেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, আমি মনে করি যে, এই কয়েকটা বছর আমরা দেখেছি বাংলাদেশে অনেক চড়াই-উতরাই পার হয়ে আমরা এই জায়গাটায় এসেছি। প্রধানমন্ত্রী বলেন, আমরা আপ্রাণ চেষ্টা করে যাচ্ছি। এই দেশটাকে যেন জাতির পিতার স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে পারি। বাংলাদেশের মানুষ যেন বিশ্বদরবারে মাথা উঁচু করে চলতে পারে, ওইটুকুই আমার প্রচেষ্টা আর কিছু না। নইলে বাবা-মা সব হারিয়ে রিক্ত নিঃস্ব হয়ে এই দেশে এসে কাজ করা, এটা খুবই কঠিন কাজ। তার পরও শুধু একটা কথা চিন্তা করেছি- যে দেশটাকে আমার বাবা এত ভালোবেসেছেন, যে দেশের মানুষকে। তাদের জন্য কিছু করে আমাকে যেতে হবে। তার স্বপ্নটা যেন অপূর্ণ না থাকে সেটি যেন পূর্ণ করতে পারি। দেশকে এগিয়ে নেয়ার প্রত্যয় ব্যক্ত করে তিনি বলেন, করোনাভাইরাস না এলে আমরা আরও অনেক কাজ করতে পারতাম। তার পরও যত বাধাবিঘœ আসুক সেটি অতিক্রম করার মতো ক্ষমতা বাংলাদেশের মানুষ রাখে। এ জন্য বাংলাদেশের মানুষের প্রতি আমার কৃতজ্ঞতা জানাই।

আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৭৩ পেরিয়ে ৭৪ বছরে পা দিয়েছেন গতকাল। ১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর গোপালগঞ্জের টুঙ্গীপাড়ায় জন্মগ্রহণ করেন তিনি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বেগম ফজিলাতুন্নেছা মুজিবের বড় সন্তান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ক্ষমতাসীন দলের প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উদযাপনে নানা কর্মসূচি পালন করছে তার দল আওয়ামী লীগ। তবে করোনা ভাইরাস মহামারিকালে সরকার প্রধানের জন্মদিনে আনুষ্ঠানিকতা নেই সরকারের মধ্যে।



 

Show all comments
  • নেজাম উদ্দিন ২৯ সেপ্টেম্বর, ২০২০, ৪:৩২ এএম says : 3
    জাতির পিতার সুযোগ্য কন্যা, গণতন্ত্রের মানসকন্যা, বাংলাদেশ আওয়ামী লীগের সম্মানিত সভাপতি, স্বাধীন বাংলাদেশে ’৭৫ পরবর্তী সময়ে ইতিহাসের সবচেয়ে সফল রাষ্ট্রনায়ক, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। শুভ জন্মদিন! শুভেচ্ছা ভালবাসা অবিরাম অন্তহীন।
    Total Reply(0) Reply
  • Shohidur Rahman Sobug ২৯ সেপ্টেম্বর, ২০২০, ৪:২৯ এএম says : 3
    শুভ জন্মদিন বিশ্ব শান্তির অগ্রদূত মাদার অব হিউম্যানিটি গনতন্ত্রের মানসকন্যা বাঙালির আশার বাতিঘর আমাদের আস্থা, আমাদের ভালবাসার শেষ আশ্রয়স্থল জননেত্রী শেখ হাসিনা। প্রাণপ্রিয় নেত্রীর দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য কামনা করি। বঙ্গবন্ধু কন্যা রাষ্ট্রনায়ক শেখ হাসিনা —
    Total Reply(0) Reply
  • Sultana Parvin ২৯ সেপ্টেম্বর, ২০২০, ৪:৩০ এএম says : 3
    শুভ জন্মদিন। মানবতার আশীর্বাদ,রত্নগর্ভা মা। আমাদের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সফল বরেণ্য বিরত্বগাথা এক নাম।
    Total Reply(0) Reply
  • Haque Manowar ২৯ সেপ্টেম্বর, ২০২০, ৪:৩০ এএম says : 3
    শুভ জন্মদিন জননেত্রী বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা! মহান আল্লাহর কাছে দারিদ্র ও দূর্নীতি মুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্য অব্যাহত রাখতে আপনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি।
    Total Reply(0) Reply
  • Md Atikur Rahman ২৯ সেপ্টেম্বর, ২০২০, ৪:৩০ এএম says : 3
    শুভ জন্মদিন ১৬ কোটি মানুষের আশার আলো..! শুভ জন্মদিন ডিজিটাল বাংলাদেশের রুপকার..! শুভ জন্মদিন মাদার অব হিউম্যানিটি..! শুভ জন্মদিন দেশরত্ন শেখ হাসিনা..! এই বাংলাদেশকে বিশ্বের বুকে সফল রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে আপনাকে আরো অনেক বছর দরকার,আপনার দীর্ঘায়ু কামনা করি..!
    Total Reply(0) Reply
  • Mithiya Seikh ২৯ সেপ্টেম্বর, ২০২০, ৪:৩০ এএম says : 3
    জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা মাদার অফ হিউম্যানিটি ভালোবাসা অবিরাম প্রিয় নেত্রীর প্রতি
    Total Reply(0) Reply
  • Imran Mahfuj ২৯ সেপ্টেম্বর, ২০২০, ৪:৩১ এএম says : 3
    শুভ জন্মদিন গন প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী, বাংলাদেশ আওয়ামীলীগের সভাপতি, বঙ্গবন্ধু কন্যা মাদার অব হিউমিনিটি দেশরত্ন শেখ হাসিনা । দয়াময় সৃষ্টিকর্তার নিকট প্রিয় নেত্রীর সুস্থ সুন্দর কর্মময় নিরাপদ দীর্ঘ জীবন প্রার্থনা করছি ।
    Total Reply(0) Reply
  • Reon Ahmed ২৯ সেপ্টেম্বর, ২০২০, ৪:৩২ এএম says : 3
    শুভ জন্মদিন গণতন্ত্রের মানস কন্যা বাঙ্গালির আশার বাতিঘর মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা, দীর্ঘ হোক আপনার পথচলা শুভ হোক আপনার কর্মময় জীবন বেঁচে থাকেন হাজার বছর মানুষের কল্যাণে আপনার জন্য শুভকামনা অভিনন্দন ও শুভেচ্ছা
    Total Reply(0) Reply
  • Shahin Alom ২৯ সেপ্টেম্বর, ২০২০, ৯:৪৭ এএম says : 0
    বাংলাদেশের মানুষের অভিভাবক হয়ে শতায়ূ হোন জাতির পিতার যোগ্য কন্যা। শুভ জন্মদিন প্রিয় আপা...
    Total Reply(0) Reply
  • Nazmul Forhad ২৯ সেপ্টেম্বর, ২০২০, ৯:৪৭ এএম says : 0
    শুভ জন্মদিন মমতাময়ী মা দেশরত্ন শেখ হাসিনা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী

১৬ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ