Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আকাশ থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য প্রথম গাইডেড রকেট উদ্বোধন করল ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২০, ৯:০৮ এএম

আকাশ থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য প্রথম গাইডেড রকেট উদ্বোধন করেছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। রাজধানীতে ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী আইআরজিসির অ্যারোস্পেস বিভাগের স্থানী প্রদর্শনীতে আজ (সোমবার) এই গাইডেড রকেটের মোড়ক উন্মোচন করা হয়।

৮০ মিলিমিটারের এই রকেটের নাম দেওয়া হয়েছে ফাদাক। লক্ষ্যবস্তুতে আঘাতের আগ মুহূর্ত পর্যন্ত এই রকেটের গতিপথ পরিবর্তন করা যায়।

ইরান এ পর্যন্ত ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য বিভিন্ন ধরণের গাইডেড রকেট ও ক্ষেপণাস্ত্র তৈরি করলেও আকাশ থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য রকেট এটিই প্রথম।

বিভিন্ন পাল্লার ফাদাক রকেট নির্মাণ করা হয়েছে। এগুলোর পাল্লা দুই থেকে চার কিলোমিটার পর্যন্ত। এগুলোর ওজন ১১ থেকে ১৬ কেজি পর্যন্ত। উড়তে পারে সেকেন্ডে ৭০০ মিটার গতিতে।

এছাড়াও নতুন ধরণের একটি বোমা ও ‘অযেরাখ্‌শ’ নামের একটি ক্ষেপণাস্ত্র উন্মোচন করা হয়েছে। স্থায়ী প্রদর্শনীতে ইরানের 'সুখু-২২’ জঙ্গিবিমানের পাশে এসব নয়া সমরাস্ত্র রাখা হয়েছে। ইরানে প্রতিরক্ষা সপ্তাহ উপলক্ষে বিভিন্ন সমরাস্ত্রের উদ্বোধন ও প্রদর্শন করা হচ্ছে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ