Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৫ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

স্বর্ণাক্ষরে কুরআন লিখেছেন আজারবাইজানের নারী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২০, ১০:০৬ এএম

কুরআন মুসলমানদের পবিত্র ধর্মীয় গ্রন্থ। ২০১৫ সালে এই পবিত্র ধর্মগ্রন্থের সবচেয়ে পুরনো পাণ্ডুলিপি পাওয়া যায় যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ে। এতে বিশ্বজুড়ে হইচই পড়ে যায়।
এর পরের বছর স্বচ্ছ সিল্কের পাতায় স্বর্ণের অক্ষরে কুরআন লিখে ইতিহাস গড়েন আজারবাইজানের এক নারী শিল্পী। তার নাম তুনজালে মেমেদজাদে। গোটা কুরআনের এমন অলঙ্করনে বিশ্বজুড়ে আলোচনায় আসেন তিনি। তিন বছরের চেষ্টায় তিনি এই কাজে সফল হন। খবর ডেইলি সাবাহর।
চার বছর আগে যখন তিনি এই কাজ সম্পন্ন করেন তখন বিশ্বজুড়ে মুসলিমদের কাছে তানজালের কাজ ব্যাপক প্রশংশিত হয়। এই অসামান্য কাজ সম্পন্ন করতে ৩৭ বছর বয়সী তানজালে ব্যবহার করেছেন ৫০ মিটার স্বচ্ছ কালো সিল্ক এবং ১৫০০ মিলি লিটার স্বর্ণ ও রৌপ্যের কালি। স্বর্ণের হরফে লেখা এই কুরআনের দৈর্ঘ্য ১১.৪ ফুট। আর প্রস্থ ১৩ ফুট। পুরো কুরআন লিখতে সময় লেগেছে তিন বছর।
তানজালের লেখা এই কুরআনের প্রতিটি পাতায় ফুটে উঠেছে ইসলামের শিল্পকলা। তুরস্কের প্রেসিডেন্সি অব রিলিজিয়াস অ্যাফেয়ার্স দিয়ানেট থেকে স্বর্ণের হরফে লেখা এই কুরআনের প্রথম সংস্করণ প্রকাশিত হয়।
তানজালে বলেন, এর আগে অনেক উপাদানের ওপর কুরআন লিখিত হয়েছে। তবে কখনো সিল্কের ওপর কুরআন লেখা হয়নি। তিনি এই কাজটিকে তার জীবনের সেরা কাজ হিসেবে উল্লেখ করেন। তিনি তুরস্কের মারমারা ইউনিভার্সিটি থেকে শিল্পের ইতিহাস নিয়ে পড়ালেখা করেছেন। সূত্র: মাইমডার্নমেট



 

Show all comments
  • মাহ্দী ২৯ সেপ্টেম্বর, ২০২০, ১১:০২ এএম says : 0
    মাসাআল্লাহ্, আল্লাহ্ কবুল করুন।
    Total Reply(0) Reply
  • Jack Ali ২৯ সেপ্টেম্বর, ২০২০, ১১:২৬ এএম says : 0
    May Allah give her Taufiq to wear Hizab.. Ameen.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আজারবাইজান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ