Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

মালির নতুন প্রধানমন্ত্রী হলেন মোক্তার উয়ান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২০, ১০:৫৭ এএম

পশ্চিম আফ্রিকার দেশ মালির নতুন প্রধানমন্ত্রী হলেন মোক্তার উয়ান। স্থানীয় সময় গত রোববার (২৭ সেপ্টেম্বর) রাষ্ট্রীয় টেলিভিশনে তার নাম ঘোষণা করা হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।
খবরে বলা হয়, দেশটির অর্ন্তবর্তীকালীন প্রেসিডেন্ট বাহ এনদাউ এর পদে সাবেক পররাষ্ট্রমন্ত্রী মোক্তার উয়ানের নাম ঘোষণা করা হলো।
বিবিসি জানায়, পাঁচ সপ্তাহ আগে এক সামরিক অভ্যুত্থানে প্রেসিডেন্ট ইব্রাহিম বুবাকার কেইতাকে ক্ষমতা থেকে উৎখাত করা হয়েছিল। এরপর গত শুক্রবার প্রেসিডেন্ট হিসেবে বাহ এনদাউকে প্রেসিডেন্ট হিসেবে বেছে নেন এই সামরিক অভ্যুত্থানের নেতা কর্নেল আসিমি গোইতা। গোইতা নিজে অর্ন্তবর্তীকালীন সরকারের ভাইস প্রেসিডেন্ট।
প্রধানমন্ত্রী মোক্তার উয়ান ২০০৪ থেকে ২০১১ সাল পর্যন্ত মালির পররাষ্ট্রমন্ত্রী ছিলেন। তিনি ১৯৯৫ থেকে ২০০২ সাল পর্যন্ত দেশটির হয়ে জাতিসংঘের স্থায়ী প্রতিনিধিও ছিলেন। এরপর মোক্তার পশ্চিম আফ্রিকার দেশগুলোর আঞ্চলিক অর্থনৈতিক ও রাজনৈতিক জোটের (একোয়াস) কূটনৈতিক উপদেষ্টা হন।
ধারণা করা হচ্ছে, প্রধানমন্ত্রী হিসেবে মোক্তারকে বেছে নেওয়ায় একোয়াস দ্রুত দেশটির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেবে। গত ১৮ আগস্ট সেনা অভ্যুত্থানের পর এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল। একোয়াস বলে আসছে, যদি কোনো বেসামরিক ব্যক্তিকে প্রেসিডেন্ট করা না হয় তাহলে মালির ওপর নিষেধাজ্ঞা চলমান থাকবে। বর্তমানে মালির প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী দুজনই বেসামরিক ব্যক্তি। খবর বিবিসি



 

Show all comments
  • Jack Ali ২৯ সেপ্টেম্বর, ২০২০, ১১:২৫ এএম says : 0
    May Allah turn Mali to muslim country by establishing Law of Allah then they will be able to live in peacefully. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালি

৮ অক্টোবর, ২০২০
১৮ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ