Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

যোগির রাজ্যে এবার দুর্গাপূজার সকল অনুষ্ঠান বাতিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২০, ১১:২৫ এএম

আসছে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। প্রতিবছর জাঁকজমকভাবে উদযাপন করা হয় এই শারদীয় উৎসব। তবে এবার বৈশ্বিক মহামারি নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে পূজা আয়োজন ও উদযাপনে মেনে চলতে হবে বেশ কিছু নির্দেশনা। এমনকি বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনেও করা যাবে না কোনো শোভাযাত্রা। ভারতের উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগি আদিত্যনাথের সরকার গতকাল সোমবার ঘোষণা দিয়েছে, দুর্গা পূজায় কোনো প্যান্ডেল তৈরি করা যাবে না। সেই সঙ্গে জারি করা হয়েছে বেশ কিছু বিধিনিষেধ।
নির্দেশনায় বলা হয়েছে, পূজার মূল আকর্ষণ প্যান্ডেল করা যাবে না এবং আয়োজন করা যাবে না কোনো অনুষ্ঠানের। এমনকি রাস্তার পাশে বা পূজার প্যান্ডেল যেখানেই হোক; কোনো অনুষ্ঠান চলবে না। করোনার কারণে স্বাস্থ্যবিধি মেনে পূজার আয়োজন করতে হবে। পূজাকে কেন্দ্র করে অনেক জায়গায় মেলা বসে। তবে এবার মেলার আয়োজনেও অনুমতি দিচ্ছে না ভারত সরকার।
যোগি আদিত্যনাথ বলেছেন, শোভাযাত্রাও করা যাবে না। বাড়িতে দুর্গা প্রতিমা তৈরি করে সেখানে পূজার আয়োজনের ব্যাপারে জোর দিয়েছেন তিনি।
রামলীলার আয়োজনেও থাকছে করোনা সংক্রান্ত বিধিনিষেধ। যোগি বলেন, করোনা বিধি মেনেই রামলীলা উৎসব পালন করা হবে। একশ জনের বেশি সেই অনুষ্ঠানে হাজির থাকতে পারবেন না।
তিনি আরো জানিয়েছেন, সংক্রমণ ঠেকাতে রামলীলা অনুষ্ঠানের উদ্যোক্তাদের করোনা সংক্রান্ত বিধিনিষেধ মেনে চলতে হবে। সেখানে রাখতে হবে হ্যান্ড স্যানিটাইজার এবং মাস্কের ব্যবস্থা।
আগামী ১৭ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে মহালয়া। এরপর আগামী ২১ অক্টোবর অনুষ্ঠিত হবে দুর্গাপূজার মহাপঞ্চমী এবং ২২ অক্টোবর অনুষ্ঠিত হবে মহাষষ্ঠী। আগামী ২৬ অক্টোবর বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মাধ্যমে শেষ হবে হিন্দু ধর্মালম্বীদের এ বড় ধর্মীয় উৎসব। এবার দেবীর দোলায় (পালকি) আগমণ এবং গজে (হাতি) গমণ। সাধারণত মহালয়ার ৭দিন পর ষষ্ঠী অনুষ্ঠিত হলেও এবার আশ্বিন মাস মালমাস হওয়ায় প্রায় এক মাস পর দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। সূত্র : আনন্দবাজার



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ