Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

শ্রদ্ধা ও ভালবাসায় বিশিষ্ট শিক্ষাবিদ শরীফ শামসুর রহমানের দাফন সম্পন্ন

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২০, ৪:৩৯ পিএম

খুলনার সর্বস্তরের মানুষের শোক-শ্রদ্ধা ও ভালবাসায় বিএনপি’র কেন্দ্রীয় নির্বাহী কমিটির তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক শরীফ শাহ্ কামাল তাজের পিতা বিশিষ্ট শিক্ষাবিদ শরীফ সামছুর রহমানের (৮৫) দাফন সম্পন্ন হয়েছে। আজ মঙ্গলবার জোহরবাদ নগরীর টুটপাড়া কবরস্থানে মরহুমের দাফন করা হয়। এরআগে, খুলনা আলিয়া কামিল মাদ্রাসা জামে মসজিদ প্রাঙ্গণে তাঁর তৃতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। মরহুমের গ্রামের বাড়ীর পাশে জামে মসজিদে প্রথম ও তেরখাদা উপজেলা সদরের ইখড়ি কাটেঙ্গা সরকারি মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গণে দ্বিতীয় জানাজে জানাজা সকালে অনুষ্ঠিত হয়েছিল।
গতকাল সোমবার (২৮ সেপ্টেম্বর) বিকাল সাড়ে ৪টার দিকে খুলনা সিটি মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন- আমরা তো আল্লাহর এবং আল্লাহরই কাছেই ফিরে যাব)। বার্ধক্যজনিত কারণে গত ২৪ সেপ্টেম্বর অসুস্থ হয়ে পড়লে তাকে খুলনা সিটি মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছিল। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই পুত্র, দুই কন্যা সন্তান, অসংখ্য আত্মীয়-স্বজন ও বহু গুণগ্রাহী রেখে গেছেন।
তৃতীয় নামাজে জানাজায় উপস্থিত ছিলেন- বিএনপি’র কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক সাবেক সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জু, যশোর শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান মোল্যা আবুল বাসার, জেলা বিএনপির সভাপতি এ্যাড. শফিকুল আলম মনা, নগর বিএনপিসাধারণ সম্পাদক সাবেক মেয়র মনিরুজ্জামান মনি, শাহারুজ্জামান মোর্ত্তজা, আমীর এজাজ খান, জাফরউল্লাহ খান সাচ্চু, মোঃ মুশাররফ হোসেন, অধ্যক্ষ তারিকুল ইসলাম, মনিরুজ্জামান মন্টু, সময়ের খবর সম্পাদক মোঃ তরিকুল ইসলাম, বার্তা সম্পাদক মাসুদুর রহমান রানা, সিনিয়র রিপোর্টার আশরাফুল ইসলাম নূর ও কেএম আব্দুল আওয়ালসহ বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধি, বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, সরকারি-বেসরকারি সাবেক-বর্তমান কর্মকর্তা-কর্মচারী, পেশাজীবী-সামাজিক ও উন্নয়নমুলক সংগঠনের প্রতিনিধিবৃন্দ, গণমাধ্যমকর্মী, মরহুমের আত্মীয়-স্বজন ও ধর্মপ্রাণ মুসল্লিরা জানাজায় অংশ নেন। তৃতীয় নামাজে জানাজায় ইমামতি করেন খুলনা আলিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ আ খ ম যাকারিয়া।
প্রসঙ্গত্ব, শিক্ষাবিদ অধ্যক্ষ শরীফ শামসুর রহমান বর্ণাঢ্য কর্মজীবনে নর্থ খুলনা ডিগ্রি কলেজ, পাইকগাছার কপিলমুনি কলেজ, পিরোজপুরের মঠবাড়িয়া কলেজ, তেরখাদা গার্লস্ স্কুলসহ বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক ও ধর্মীয় প্রতিষ্ঠান নির্মাণ করেন। শুরুতেই তিনি নর্থ খুলনা ডিগ্রি কলেজের প্রতিষ্ঠাতা ও অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন। পরে তিনি আলীম জুটমিল, যশোরের জেজেআই জুটমিল ও রাজশাহী জুটমিলের ডেপুটি ম্যানেজার (প্রশাসন) হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে বাংলাদেশ কেবল শিল্প ইন্ডাস্ট্রিজ’র ম্যানেজার (এডমিনিষ্ট্রিশন) হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। সামাজিক জীবনে তিনি অত্যন্ত সদ্বালাপী, দানশীল ও পরহেজগার ব্যক্তি হিসেবে সর্বজন শ্রদ্বেয় ব্যক্তি ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দাফন সম্পন্ন


আরও
আরও পড়ুন