Inqilab Logo

ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

সিটি ব্যাংকের বন্ড অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২০, ৫:১৭ পিএম

পুঁজিবাজারে তালিকাভুক্ত সিটি ব্যাংক লিমিটেড বে-মেয়াদী পারপেচ্যুয়াল বন্ড ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে। ইতোমধ্যে বাংলাদেশ ব্যাংক কোম্পানিটিকে বন্ড ইস্যুর অনুমোদন দিয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, বন্ড ইস্যুর মাধ্যমে সিটি ব্যাংক ৪০০ কোটি টাকা সংগ্রহ করবে। এর আগে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ব্যাংকটিকে বন্ড ইস্যুর অনুমোদন দিয়েছে।

কোম্পানিটি শেয়ারহোল্ডারদের সম্মতি নিতে আগামী ১৭ নভেম্বর বিকাল ৩টায় বিশেষ সাধারণ সভা (ইজিএম) আহ্বান করেছে। কোম্পানিটির ইজিএম ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে অনুষ্ঠিত হবে। ইজিএম সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৯ অক্টোবর।

জানা গেছে, বন্ডটি অন্যান্য বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে-এটি শেয়ারে রূপান্তর অযোগ্য, সুদের হার ভাসমান এবং জামানতবিহীন। এর কুপন রেট (সুদের হার) হতে পারে ১১ থেকে ১৪ শতাংশ পর্যন্ত।

আলোচিত বন্ডের প্রতি ইউনিটের মূল্য এক লাখ টাকা। ন্যূনতম একটি বন্ডে বিনিয়োগ করতে হবে। সরকারি আর্থিক প্রতিষ্ঠান, ব্যাংক, ব্যাংক-বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান, বীমা কোম্পানি, সমবায় সমিতি, সংগঠন, ট্রাস্টসহ যোগ্য বিনিয়োগকারীরা এই বন্ড কিনতে পারবে। প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে বন্ড বরাদ্দ দেয়া হবে।

মূলত ব্যাসেল-৩ এর শর্ত পূরণে এই বন্ড ইস্যুর মাধ্যমে অর্থ সংগ্রহ করছে সিটি ব্যাংক, যা তার অতিরিক্ত টিয়ার-১ মূলধন ভিত্তিকে শক্তিশালী করবে।

এই বন্ডের লিড অ্যারেঞ্জারের দায়িত্বে আছে সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস লিমিটেড। আর ট্রাস্টি হিসেবে দায়িত্ব পালন করবে আইডিএলসি ইনভেস্টমেন্টস লিমিটেড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ