Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

ফিলিস্তিনিকে ৫ বছরের কারাদন্ড দিলো ইসরাইল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৪ এএম

ইসরাইলের একটি সামরিক আদালত জর্দান নদীর পশ্চিমতীরের জেনিন শরণার্থী শিবিরের ১৭ বছর বয়সী এক কিশোরকে পাঁচ বছরের কারাদন্ড দিয়েছেন। দন্ডপ্রাপ্ত ফিলিস্তিনি ওই কিশোরের নাম সামের আবদুল করিম আওয়ায়িস। তাকে এক বছরেরও বেশি সময় আগে ধরে নিয়ে গিয়েছিলেন দখলদার ইসরাইলি সেনারা।
ইসরাইলের ‘পেতাহ টিকভা’ ডিটেনশন সেন্টারে সামেরকে কয়েক মাস ধরে জিজ্ঞাসাবাদ করা হয় এবং এ সময় তার ওপর নির্যাতনও চালান ইসরাইলি তদন্তকারী কর্মকর্তারা। সামেরের বাবা বর্তমানে ইসরাইলি কারাগারে যাবজ্জীবন কারাদÐ ভোগ করছেন। তাকে গত এক বছরেরও বেশি সময় বন্দি থাকাবস্থায় বাবার সাথে দেখা করতে দেয়া হয়নি। সামেরের বড় ভাই হাসানকে ২০০৪ সালে ধরে নিয়ে যান ইহুদিবাদী সেনারা। হাসানকে দুবার যাবজ্জীবনের সাথে অতিরিক্ত ২০ বছরের কারাদÐ দিয়েছেন ইসরাইলি আদালত। এ ছাড়া সামেরের এক চাচা ২০০২ সালে ‘আমারি’ শরণার্থী শিবিরে ইসরাইলি বিমান হামলায় নিহত হন। ফিলিস্তিনের বন্দিবিষয়ক কমিশন গত এপ্রিলে এক প্রতিবেদনে জানিয়েছিল, বর্তমানে ইসরাইলি কারাগারগুলোতে প্রায় ২০০ ফিলিস্তিনি শিশু মানবেতর জীবনযাপন করছে। ফিলিস্তিন নিউজ নেটওয়ার্ক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ