Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

মৃত্যুর পরও নির্বাচিত!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

রোমানিয়ার দক্ষিণে একটি ছোট গ্রামের মেয়র আয়ন আলিম্যান। পৌর নির্বাচনের ১০ দিন আগেই কোভিডে আক্রান্ত হয়ে মারা যান তিনি। কিন্তু ডেভেসেলু নামে ওই গ্রামটির বাসিন্দারা এরপরও তাকেই তৃতীয়মারের মতো মেয়র নির্বাচন করেছেন। তাও বিশাল ব্যবধানে। দিনের বেলা তাকে ভোট দিয়েই মানুষজন সন্ধ্যায় তার কবরে মোমবাতি প্রজ্বলন করে শ্রদ্ধা জ্ঞাপন করেছেন।

খবরে বলা হয়, রোববারের নির্বাচনের আগে আগে আয়ন আলিম্যান মারা যাওয়ায় তার নাম ব্যালট থেকে সরানো যায়নি। তবে তার মৃত্যুর খবর ছোট্ট গ্রামটিতে ঝড়ের বেগে ছড়িয়ে পড়ে। পুরো গ্রামে বাসিন্দার সংখ্যা ৩ হাজারের চেয়ে কিছুটা বেশি। বেঁচে থাকলে নির্বাচনের দিন জনপ্রিয় এই মেয়র তার ৫৭তম জন্মদিন পালন করতেন।

আলিম্যানের স্মৃতির প্রতি শ্রদ্ধা রেখেই গ্রামের শত শত মানুষ রোববার ভোটকেন্দ্রে ভিড় জমায়। মৃত জেনেও তাকেই ভোট দেয় মানুষ। রোববার সন্ধ্যায় প্রাথমিক নির্বাচনী ফলাফলে দেখা গেছে যে, মোট ১৬০০ মানুষ ভোট দিয়েছে তাকে। এদের মধ্যে ১০৫৭ জনই আলিম্যানের পক্ষে রায় দিয়েছে। ফলাফল ঘোষণার পর বিপুল সংখ্যক মানুষ তার সমাধিতে গিয়ে শ্রদ্ধা জানায়। অনেকে বলেন, ‘এটি তোমারই বিজয়।’ আরেকজন লিখেছেন, ‘আমরা তোমাকে গর্বিত করবো। আমরা জানি যে উপর থেকে তুমি দেখছো।’

বামপন্থী সোশ্যাল ডেমোক্রেট পার্টির (পিএসডি) সদস্য ছিলেন আলিম্যান। তার সহকারী নিকোলে ডোবরেও একই দলের সদস্য। তিনি স্থানীয় টেলিভিশন চ্যানেল ডিজি২৪-কে বলেন, ‘আর কোনো প্রতিদ্ব›দ্বীই তার মতো ভোটারদের আস্থা পাননি।’ ডোবরে জানান, তিনি নিজেও আলিম্যানকেই ভোট দিয়েছেন। সূত্র : সিএনএন/রিপাবলিক ওয়ার্ল্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যু

১৯ অক্টোবর, ২০২০
৩০ সেপ্টেম্বর, ২০২০
৩০ সেপ্টেম্বর, ২০২০
১৯ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ