Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

পাটুরিয়ায় নাব্যতা সঙ্কট ফেরি পারের অপেক্ষায়

৫ শতাধিক যানবাহন

আরিচা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

পাটুরিয়ায় দুটি ঘাটে সমস্যার কারণে ফেরি লোড-আনলোডে মারাত্মক সমস্যার সৃষ্টি হচ্ছে। এতে ১৮টি ফেরি দিয়েও যানবাহন পারাপারে হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ। গতকাল শুধু পাটুরিয়া ঘাটেই ৫ শতাধিক যানবাহন ফেরি পারের অপেক্ষায় ছিল। বিআইডবিøউটিসির সূত্রে জানা যায়, নাব্যতা সঙ্কটের কারণে পাটুরিয়া ঘাটের সামনে গত কয়েক সপ্তাহ যাবৎ ড্রেজিং চলছে। ড্রেজিংয়ের কারণে ১ নম্বর ঘাট পুরোপুরি ও ৪ নম্বর ফেরি ঘাটের আংশিক বন্ধ থাকায় ফেরি লোড-আনলোডে সময় বেশি লাগছে। ফলে এ প্রান্তে পারের অপেক্ষমান যানবাহনের সংখ্যা বৃদ্ধি পেয়ে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।
গতকাল ঘাট এলাকা সরেজমিন ঘুরে দেখা যায়, টার্মিনালগুলো অপেক্ষমান ট্রাকে পরিপূর্ণ। পাটুরিয়া ঘাট সংযোগ সড়কের চৌরাস্তা মোড় পর্যন্ত প্রায় ১ কিলোমিটার ছোট গাড়ি ও যাত্রীবাহী বাসের লাইন ছিল। এই সড়কের উথলী মোড় থেকে আরিচা পর্যন্ত প্রায় ৪ কিলোমিটার দীর্ঘ ট্রাকের সারি ছিল। শুধু ছোট গাড়িসহ যাত্রীবাহী যানবাহন অগ্রাধিকার ভিত্তিতে পার করায় বিকেল নাগাদ ট্রাকগুলো ফেরিতে বুকিং পাচ্ছিল না। ফলে অপেক্ষমান ট্রাকের সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পেতে দেখা যায়। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ঘাটমুখী ট্রাকগুলোকে উথলীতে আটকিয়ে আরিচামুখী সড়কে লাইনে দাঁড় করিয়ে রাখে। বিকেল পর্যন্ত পাটুরিয়া ঘাটে সবমিলিয়ে ৫ কিলোমিটার যানবাহনের দীর্ঘ লাইন ছিল।
বিআইডবিøউটিসির পাটুরিয়া ঘাটের কর্মকর্তা মহিউদ্দিন রাসেল জানান, শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে অচলাবস্থার কারণে ছোট গাড়ির চাপ বৃদ্ধি পাওয়ায় পাটুরিয়া ঘাটে গত সোমবার রাত থেকে যানবাহনের আধিক্য দেখা দিয়েছে। এছাড়া ঘাটের সামনে নৌ-চ্যানেলে ড্রেজিং চলায় লোড-আনলোডে সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। ছোট-বড় মিলিয়ে ১৮টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। বিআইডবিøউটিএর অফিস সূত্রে জানা যায়, পাটুরিয়া ঘাটের সম্মুখে নাব্যতা সঙ্কট কাটাতে ড্রেজিং অব্যাহত রয়েছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাটুরিয়া

৮ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন