Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

কয়েক ঘণ্টায় ১৬ হাজার ওমরাহ নিবন্ধন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২০, ১২:০৬ এএম

রোববার ওমরাহ মোবাইল অ্যাপস ‘ই’তামারনা’ চালু করার প্রথম কয়েক ঘণ্টার মধ্যে প্রায় ১৬ হাজার সউদী ও প্রবাসী ওমরাহযাত্রার জন্য নিবন্ধন করেছেন। প্রথম দশ দিনের জন্য ওমরাহযাত্রীদের নিবন্ধন শেষ হয়েছে। মক্কার আমিরের দফতর গতকাল এক টুইটার বিবৃতিতে একথা জানিয়েছেন।
সউদী স্বরাষ্ট্র মন্ত্রণালয় এর আগে আগামী ৪ অক্টোবর থেকে ধীরে ধীরে ওমরাহ পুনরায় চালু করা এবং পবিত্র দুটি মসজিদ যিয়ারতকারীদের জন্য খুলে দেয়ার ঘোষণা দেয়।
প্রথম পর্যায়ে আগামী ৪ অক্টোবর থেকে প্রতিদিন ৬ হাজার ওমরাহযাত্রীকে ১২টি দলে বিভক্ত করে ওমরাহ পালনের সুযোগ দেয়া হবে যার প্রতিটি গ্রুপে থাকবেন ৫০০ জন করে।
মক্কার আমিরের বিবৃতি অনুযায়ী পবিত্র হারাম শরীফকে প্রতিদিন ১০ বার জীবাণুমুক্ত করা হবে। প্রতিটি গ্রুপের প্রবেশের পূর্বে পরে হারাম শরীফকে জীবাণুমুক্ত করা হবে। ওমরাহযাত্রীদের বোতলে জমজমের পানি বিতরণ করা হবে।
হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, পবিত্র কাবা ঘর ও হজরে আসওয়াদের কাছে ওমরাযাত্রীরা যেতে পারবেন না। মাতাফের স্থানের চারপাশে অস্থায়ী বাধার বাইরে তাওয়াফ করতে হয়। ওমরাহযাত্রীদের সেবা দেয়ার জন্য বিশেষায়িত মেডিকেল টিম থাকবে। ওমরাহযাত্রীদের মধ্যে কোনও সন্দেহজনক করোনাভাইরাস রোগীর সন্দেহ হলে আইসোলেশনের জন্য কিছু অঞ্চল আলাদা করা আছে। সূত্র : সউদী গেজেট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওমরাহ

২৬ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ