Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৫ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

আর্মেনিয়া-আজারবাইজান দ্বন্দ্বে নেপথ্যে আর্মেনিয়াকে মদদ দিচ্ছে ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০২০, ৫:৩৩ পিএম

নাগোর্নো-কারাবাখ অঞ্চল দখল নিয়ে নতুন করে শুরু হওয়া আর্মেনিয়া এবং আজারবাইজানের মধ্যে দ্বন্দ্ব তুরস্ক এবং রাশিয়ার ভূরাজনৈতিক বিবাদকে প্রকাশ করেছে। তিনদিন আগে শুরু হওয়া এই লড়াইয়ে কিছু বেসামরিক মানুষও মারা গেছে। এখানে ইরানের ভূমিকা নিয়ে ব্যাপকভাবে প্রশ্ন উঠেছে। শিয়া মুসলিম অধ্যুষিত আজারবাইজানের বিপরীতে খ্রিস্টান অধ্যুষিত আর্মেনিয়াকে ইরান গোপনে মদদ দিচ্ছে বলে অভিযোগ করেছেন যারা বিষয়টিকে খুব কাছ থেকে দেখছেন, এমন বিশ্লেষক ও বিশেষজ্ঞরা।–টিআরটি ওয়ার্ল্ড

ইরান অবশ্য নিজেরে মধ্যস্থতায় আনুষ্ঠানিকভাবে দুপক্ষকেই দ্বন্দ্ব বন্ধ করার আহবান জানিয়েছে।ইস্তাম্বুল পলিসি সেন্টার, সাবানসি বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক বুলেন্ট আরাস বলেন, সাধারণভাবে যদি বলি, ইরানের সাথে দুদেশের সম্পর্ক দেখলেই বুঝা যায় যে, আর্মেনিয়ার সাথে ইরানের গভীর সম্পর্ক। তিনি উল্লেখ করেন ইরানের সাথে রাশিয়ার রাজনৈতিক জোট এবং ইরেভেনের সাথে তেহরানের ব্যবসায়িক সম্পর্কের কথাও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ