Inqilab Logo

ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

করোনা নিয়ে ভারতের বিরুদ্ধে সঠিক তথ্য না দেয়ার অভিযোগ ট্রাম্পের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০২০, ৫:৫১ পিএম

করোনা নিয়ে ভারতের বিরুদ্ধে সঠিক তথ্য না দেয়ার অভিযোগ করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকরোনা নিয়ে চীনের সঙ্গে ভারতকেও এক বন্ধনীতে ফেলে দিলেন ডোনাল্ড ট্রাম্প। প্রেসিডেন্ট নির্বাচনে তাঁর প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের সঙ্গে প্রথম বিতর্কেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বললেন, করোনায় মৃতদের প্রকৃত সংখ্যা জানাচ্ছে না চীন, রাশিয়া ও ভারত। ট্রাম্পকে বরাবর ‘মিথ্যাবাদী’ বলে কটাক্ষ করেন বাইডেন। -আনন্দবাজার

বাইডেন প্রশ্ন তোলেন, মার্কিন মুলুকে ৭০ লক্ষ করোনা আক্রান্তের সংখ্যা নিয়ে। তার জবাবে এ ভাবে ভারতকেও চীনের সঙ্গে এক পংক্তিতে উল্লেখ করায় নয়াদিল্লির অস্বস্তি বাড়বে বলেই মনে করছে পর্যবেক্ষকদের একাংশ। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন পর্বে এই প্রথম বিতর্কে মুখোমুখি হলেন ট্রাম্প-বাইডেন। ক্লিভল্যান্ডের ওই সভায় ট্রাম্পকে সরাসরি মিথ্যেবাদী বলে কটাক্ষ করে বাইডেন বলেন, ‘ঘটনা হল, উনি যা বলেন, সবই মিথ্যা। এখানে অবশ্য আমি তার মিথ্যের উদাহরণ দিতে আসিনি। সবাই জানেন তিনি মিথ্যুক। সারা বিশ্বে সবচেয়ে বেশি মানুষ করোনা আক্রান্ত হয়েছেন আমেরিকায়। মৃত্যুর সংখ্যাতেও শীর্ষে। এই নিয়েই তোপ দেগে বাইডেন বলেন, ৭০ লক্ষ মানুষ ভাইরাসে সংক্রমিত। অথচ প্রেসিডেন্টের কোনও পরিকল্পনাই নেই। জনতার উদ্দেশে বাইডেন প্রশ্ন ছুড়ে দেন, আপনাদের কত জন আজ ঘুম থেকে উঠে দেখেছেন যে খাওয়ার টেবিলে একটা চেয়ার ফাঁকা? আপনাদের পরিবারের কেউ কোভিড আক্রান্ত হয়ে মারা গিয়েছেন?

এর জবাবেই চীন, ভারত ও রাশিয়ার প্রসঙ্গ টেনে ট্রাম্প বলেন, আপনি সংখ্যার কথা বলছেন? আপনি জানেন না চিনে কত লোক মারা গিয়েছে। রাশিয়ায় কত মৃত্যু হয়েছে বা ভারতে কত জন কোভিডের বলি হয়েছেন। তারা (ভারত-চিন-রাশিয়া) প্রকৃত সংখ্যা জানায় না। ট্রাম্পের দাবি, ডেমোক্র্যাট গভর্নররা বলেন, প্রেডিডেন্ট ট্রাম্প অত্যন্ত ভাল কাজ করেছেন। করোনা ভাইরাসের তথ্য গোপন থেকে উহানের ল্যাবে ভাইরাস তৈরির মতো অভিযোগ চিনের বিরুদ্ধে আগেও তুলেছেন ট্রাম্প। কিন্তু এ দিন তার সঙ্গে ভারত ও চিনকেও জুড়ে দেওয়ায় কূটনৈতিক শিবিরের অনেকেই কিছুটা হতভম্ব। কারণ, ভারতের সঙ্গে আমেরিকার দ্বিপাক্ষিক সম্পর্ক বেশ ভাল। ট্রাম্প-মোদী বোঝাপড়াতেও কোনও সমস্যা নেই। সেখানে দাঁড়িয়ে ট্রাম্পের এমন মন্তব্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেও মনে করছেন অনেকে। যদিও এখনও এ নিয়ে কোনও মন্তব্য করেনি ভারত ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ