Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আশুলিয়া মধ্যগাজীর চট এলাকা হতে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলাম এর ১ জন সক্রিয় সদস্য গ্রেফতার

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০২০, ৬:০২ পিএম

গোপন সূত্রে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে র‌্যাব-১১ এর একটি আভিযানিক দল ২৯ সেপ্টেম্বর রাত ১০ টায় বিশেষ অভিযান পরিচালনা করে ঢাকা আশুলিয়া মধ্যগাজীর চট এলাকা হতে নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন আনসার আল ইসলাম (আনসারুল্লাহ বাংলা টিম-এবিটি) এর সক্রিয় সদস্য মোঃ মাহাবুবুর রহমান মাহাবুব (৩৯)’কে গ্রেফতার করে। এ সময় গ্রেফতারকৃত আসামীর নিকট থেকে ২টি মোবাইল ফোন ও বিপুল পরিমান বিভিন্ন উগ্রবাদী নথিপত্র জব্দ করা হয়।

গ্রেফতারকৃত আসামীকে প্রাথমিক জিজ্ঞাসাবাদ ও অনুসন্ধানে জানা যায় যে, মোঃ মাহাবুবুর রহমান @ মাহাবুব (৩৯) এর বাড়ির স্থায়ী ঠিকানা সাং-কাশিনাথপুর থানা-মধুখালী, জেলা- ফরিদপুর এ/পি ঢাকা জেলার আশুলিয়া থানাধীন মধ্যগাজীর চট এলাকায়। সে স্থানীয় একটি স্কুল থেকে ১০ম শ্রেণী পর্যন্ত পড়াশুনা করে। পরবর্তীতে অনলাইনে বিভিন্ন সামাজিক মাধ্যমে উগ্রবাদী লেখকের বক্তব্য শুনে উগ্রবাদের দিকে ধাবিত হয় এবং নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন আনসার আল ইসলাম (আনসারুল্লাহ বাংলা টিম -এবিটি) এ যোগদান করে। গ্রেফতারকৃত আসামী নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলাম (আনসারুল্লাহ বাংলা টিম-এবিটি) এর সক্রিয় সদস্য ও দাওয়াতী শাখার সমন¡য়কারী হিসাবে কাজ করত। সে সংগঠনের সদস্য সংখ্যা বাড়ানোর জন্য অসংখ্য ভূয়া ফেইসবুক আইডি, ফেইসবুক গ্রæপ, টেলিগ্রাম গ্রæপ, ম্যাসেঞ্জার ইত্যাদি এ্যাপস্ ব্যবহার করত এবং এইগুলো বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে শিক্ষিত ও সমমনা তরুণদের মাঝে প্রচার করে উগ্রবাদী মতাদর্শে উদ্বুদ্ধ কওে আসছিল। সে অনলাইনে ঢাকা, নারায়ণগঞ্জসহ দেশের বিভিন্ন অঞ্চলে আনসার আল ইসলাম (আনসারুল্লা বাংলা টিম-এবিটি) সদস্যদের সাথে যোগাযোগ করতঃ জিহাদী কার্যক্রম পরিচালনা করে আসছিল। গ্রেফতারকৃত আসামী মোঃ মাহাবুবুর রহমান মাহাবুব (৩৯) আরও জানায় যে, সে ঢাকা, নারায়ণগঞ্জ ও এর আশে পাশের বিভিন্ন স্থানে বেশ কয়েকবার স্বশরীরে ও অনলাইনে মিলিত হয়ে জেল হতে আটককৃত সদস্যদের মুক্ত করা, নাস্কিক ব-গারদের হত্যা, সরকারী গুরুত্বপূর্ণ ব্যাক্তিদের হত্যা ও সংগঠনের জন্য তহবিল সংগ্রহ করে বিভিন্ন ধরণের নাশকতামূলক কর্মকান্ড করার অপতৎপরতা চালিয়ে যাচ্ছে। গ্রেফতারকৃত আসামীর বিরুদ্ধে আইনানুগ কার্যক্রম প্রক্রিয়াধীন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্রেফতার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ