Inqilab Logo

ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

মোডার্নার টিকা এ বছরেই আসছে : প্রস্তুতি চলছে ৩০ কোটি ডোজ তৈরির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০২০, ৬:১২ পিএম

মোডার্নার টিকা এ বছরেই আসছে এবংপ্রস্তুতি চলছে ৩০ কোটি ডোজ তৈরির। মোডার্না গ্রুপের টিকার উৎপাদন ও বিতরণের জন্য কোম্পানিটির সঙ্গে চুক্তি করেছে সুইস ফার্ম লোনজা। কে আগে করোনার টিকা আনবে মোডার্না, ফাইজার নাকি জনসন অ্যান্ড জনসন এ নিয়ে বিস্তর জল্পনা চলছে মার্কিন মুল্লুকে। এই তিনটি প্রথম সারির ভ্যাকসিন তৈরি কোম্পানি টিকার দৌড়ে এগিয়ে রয়েছে। চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালে সাফল্য পাওয়ার দাবি করছে মোডার্না ও ফাইজার ফার্মাসিউটিক্যাল কোম্পানি। -টাইমস অব ইন্ডিয়া

মোডার্না গ্রুপের টিকার উৎপাদন ও বিতরণের জন্য কোম্পানির সঙ্গে চুক্তি করেছে সুইস ফার্ম লোনজা। লোনজা গ্রুপের শীর্ষ কর্মকর্তা টোরস্টেন স্কিমিডিট বলেছেন, ২১ কোটি টিকার ডোজ তৈরির প্রস্তুতি হয়ে গেছে। অনুমোদন পেলে বিপুল হারে উৎপাদন শুরু হয়ে যাবে। ল্যাবরেটরিতে মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় টিকার ভায়াল সংরক্ষিত করে রাখা হবে। তৃতীয় স্তরের সবচেয়ে বড় ট্রায়াল করছে মোডার্না বায়োটেকনোলজি। মার্কিন যুক্তরাষ্ট্রে ৩০ হাজারের বেশি জনকে টিকার ইঞ্জেকশন দেওয়া হচ্ছে। মোডার্না জানিয়েছে, তৃতীয় পর্বের ট্রায়ালের রিপোর্ট ক্রমশই ভালর দিকে যাচ্ছে। তবে সবচেয়ে বড় খবর হল ৫০ বছরের বেশি বয়সীদের শরীরেও টিকার ডোজে পর্যাপ্ত অ্যান্টিবডি তৈরি হচ্ছে।

কমবয়সীদের থেকেও কয়েকজন প্রবীণ স্বেচ্ছাসেবকের শরীরে ভাইরাস প্রতিরোধী অ্যান্টিবডির সংখ্যা অনেক বেশি। শক্তিশালী রোগ প্রতিরোধ গড়ে উঠেছে বয়স্কদের মধ্যেও। ভ্যাকসিন ট্রায়ালের যেটা অন্যতম বড় ইতিবাচক দিক। মোডার্না ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকসিয়াস ডিজিজের ডিরেক্টর এবং হোয়াইট হাউসের মুখ্য স্বাস্থ্য উপদেষ্টা এপিডেমোলজিস্ট অ্যান্থনি ফাউচির তত্ত্বাবধানে এমআরএনএ ভ্যাকসিন বানিয়েছে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ