Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

অর্ধশতাধিক নারীকে যৌন হয়রানির অভিযোগ কঙ্গোতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মীদের বিরুদ্ধে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০২০, ৬:১৮ পিএম

৫০জনেরও বেশি নারীকে যৌন হয়রানির অভিযোগ উঠেছে কঙ্গোতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মীদের বিরুদ্ধে।নিউ হিউম্যানিটারিয়ান এবং থমসন রয়টার্স ফাউন্ডেশনের এক বছরব্যাপী তদন্তে ৫১ জন নারী সাক্ষাৎকারে বলেছেন, ২০১৮ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত ইবোলা সংকটের সময় তারা কর্মীদের যৌন নিপীড়নের শিকার হয়েছেন। -দ্য গার্ডিয়ান
বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, তারা ইবোলা ত্রাণ কর্মীদের বিরুদ্ধে যৌন হয়রানি এবং নির্যাতনের অভিযোগের তদন্ত করবে। নির্যাতনের শিকার হওয়া নারীরা বলেছেন, পুরুষ কর্মীরা তাদের পানীয় পান করিয়ে বা চাকরির বিনিময়ে যৌন সম্পর্ক করতে বাধ্য করতো। যদি তারা প্রত্যাখ্যান করতো তবে চাকরি থেকে বাদ দেয়ার হুমকি দিতো। কাউকে হোটেল রুমে আটকে রাখা হতো বা অফিস ও হাসপাতালের রুমেই নির্যাতন করা হতো। এই নারীরা চুক্তিভিত্তিক রাধুনি, পরিচ্ছন্নতা কর্মী বা সহায়তাকারী হিসেবে নিয়োগ পেতেন। দুইজন নারী বলেছেন তারা হু’এর কর্মীদের দ্বারা গর্ভধারণ করেছেন।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস এই ঘটনার পূর্ণ তদন্তের আহ্বান জানিয়েছেন। এই তদন্তে জাতিসংঘের শিশু তহবিল (ইউনিসেফ), মেডেকিন্স সান্স ফ্রন্টিয়ার্স, অক্সফাম, ওয়ার্ল্ড ভিশন, যুক্তরাষ্ট্রের অভিবাসন সংস্থা আইওএম, চিকিৎসা দাতব্য সংস্থা আলিমা এবং কঙ্গোর স্বাস্থ্য মন্ত্রণালয়য়ের সদস্যদের অপব্যবহার চিহ্নিত করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ