Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

করোনার টিকা কিনতে দরিদ্র দেশগুলোকে ১২ বিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০২০, ৬:২৪ পিএম

করোনার টিকা কিনতে দরিদ্র দেশগুলোকে ১২ বিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক।দরিদ্র দেশগুলোর ২ বিলিয়ন মানুষের কাছে করোনার টিকা সহজলভ্য করতে নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোকে ১২ বিলিয়ন ডলার অর্থ সহায়তা দেয়ার ঘোষণা দিলো বিশ্বব্যাংক। -দ্য গার্ডিয়ান
বিশ্বব্যাংকের পরিচালনা পরিষদের অনুমোদন পেলে এ অর্থ সহায়তা দেয়া হবে। বিশ্বব্যাংকের প্রধান ডেভিড মালপাস বলেন, উন্নত দেশগুলো টিকা ক্রয়ে আগাম অর্থ বিনিয়োগ করে রেখেছে। আমরা এটি নিশ্চিত করবো নিম্ন ও মধ্য আয়ের দেশগুলো যেনো সমানভাবে টিকা গ্রহণের সুযোগ পায়। বিশ্বব্যাংক বলছে, বিশ্বের প্রতিটি দেশের মানুষ মুক্তভাবে চলাচল ও কাজ করা ব্যতীত বৈশ্বিক অর্থনীতিক সম্পূর্ণভাবে পুনরুদ্ধার হবে না। এটি করার জন্য নিরাপদ করোনার টিকা অত্যন্ত প্রয়োজন। মালপাস বলেন, কোভিড বিশ্বের সব স্থানে আঘাত হেনেছে কিন্তু বৈষম্যের কারণে প্রভাব ভিন্ন। ধনী দেশগুলোর সামাজিক নিরাপত্তা খাত অনেক বেশি জোরদার, তাদের জনস্বাস্থ্যে ব্যয় করার সামর্থ্য রয়েছে। তাই টিকার সরবরাহ ন্যায্য ও সমতার ভিত্তিতে হওয়া অনেক বেশি প্রয়োজন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ