Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৫ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

চিঠিপত্র

| প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২০, ১২:০৬ এএম

আকাশ সংস্কৃতির নেতিবাচক প্রভাবে বাড়ছে নৈতিক অবক্ষয় 

আজকাল টেলিভিশন, পত্র-পত্রিকা, সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিনিয়ত দেখতে পাওয়া যায় ধর্ষণের সংবাদ। ধর্ষণের পর হত্যা, চুল কেটে নেয়া, লাঞ্চিত করার মতো ঘটনাও ঘটছে। পাশবিক নির্যাতনের শিকার হচ্ছে শিশুরাও। বিশ্বায়নের ফলে আকাশ সংস্কৃতির নেতিবাচক প্রভাবে সমাজে নৈতিক অবক্ষয় বাড়ছে। তথ্যপ্রযুক্তির অপব্যবহার, বিদেশি নোংড়া সংস্কৃতির প্রভাব ধর্ষণের মতো ঘটনাকে উদ্বুদ্ধ করছে। শাস্তি ও সচেতনতাই পারে এ ধরনের অপরাধ কমাতে। তাই সংশ্লিষ্ট সকলকে এ ব্যাপারে এগিয়ে আসতে হবে।
রাকিবুল হাসান
শিক্ষার্থী, কুমিল্লা বিশ্ববিদ্যালয়।


পল্লী চিকিৎসকদের কথা ভাবতে হবে
গ্রামের চিকিৎসক, যারা পল্লী চিকিৎসক হিসেবেই পরিচিত। গ্রামের সাধারণ মানুষ যখন কোনো অসুখে ভোগে, তখন তারা প্রথমে পল্লী চিকিৎসকের কাছেই ছুটে যায়। কারণ গ্রামে ডাক্তাররা থাকতে চান না, আর গ্রাম এবং মফস্বল এলাকার অধিকাংশ মানুষ পক্ষেই শহরে গিয়ে উন্নত চিকিৎসা গ্রহণ করাও সম্ভব হয় না। তাছাড়া শহরে চিকিৎসা খরচ বেশি, যা তাদের বহন করা সম্ভব না। তাই তারা ছুটে যান পল্লী চিকিৎসকের কাছে। আর এ কারণেই গ্রামের ছোট বড় সবাই তাকে সম্মান করে। কিন্তু যথাযথ প্রশিক্ষণ এবং সর্বশেষ তথ্য উপাত্তের ঘাটতির কারণে অনেক সময় তারা প্রয়োজনীয় চিকিৎসা দিতে অপারগ হন। তাই সরকারের উচিত পল্লী চিকিৎসকদের ব্যাপারে পদক্ষেপ গ্রহণ করে তা বাস্তবায়ন করা। বিশেষ করে তাদেরকে বিভিন্ন রোগ ও তার চিকিৎসা বিষয়ে সর্বশেষ আবিষ্কৃত তথ্য উপাত্ত নিয়ে বিভিন্ন প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে পল্লী চিকিৎসকদের উপযুক্ত করে গড়ে তোলা। তাহলে বিশ্বায়নের উন্নত চিকিৎসার সাথে তাল মিলিয়ে পল্লী চিকিৎসারও উন্নতি ঘটবে।
জাফরুল ইসলাম
শিক্ষার্থী, রাজশাহী বিশ্ববিদ্যালয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চিঠিপত্র

২৩ অক্টোবর, ২০২০
২২ অক্টোবর, ২০২০
২০ অক্টোবর, ২০২০
১৭ অক্টোবর, ২০২০
১৬ অক্টোবর, ২০২০
১৫ অক্টোবর, ২০২০
১৩ অক্টোবর, ২০২০
১২ অক্টোবর, ২০২০
১০ অক্টোবর, ২০২০
৯ অক্টোবর, ২০২০
৬ অক্টোবর, ২০২০
৫ অক্টোবর, ২০২০
৪ অক্টোবর, ২০২০
৩ অক্টোবর, ২০২০
২ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ