Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

তোমার উদ্দেশ্য কী?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২০, ১২:০৩ এএম

এশিয়ার দেশ ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের ওপর বেজায় চটেছেন। ফেসবুক তার সরকারের লক্ষ্য প্রচারণা থামাতে পারবে না বলে তিনি জানিয়েছেন।
আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স জানায়, সম্প্রতি ফিলিপাইন ও চীন থেকে খোলা দেড়শ ভুয়া অ্যাকাউন্টের নেটওয়ার্ক সরিয়ে দেয় ফেসবুক। ওই অ্যাকাউন্টগুলোর সংঙ্গে ফিলিপাইনের সামরিক বাহিনী ও পুলিশের খুঁজে পায় সামাজিক মাধ্যমটি।
গত সোমবার সম্প্রচারিত এক ভাষণে দুতার্তে বলেন, ‘ফেসবুক, আমার কথা শোনো। তুমি আমাদেরকে সাহায্য করবে। এ জন্য তোমাকে এখানে কার্যক্রম পরিচালনার অনুমোদন দেই আমরা। এখন মানুষের জন্য ভালো হবে এমন কিছু যদি সরকার সমর্থন না করতে পারে তাহলে আমার দেশে তোমার উদ্দেশ্যটা কী?’
মুছে ফেলা নেটওয়ার্কের মধ্যে কমিউনিস্ট পার্টি অব ফিলিপাইনস এবং দলটির সশস্ত্র বাহিনী নিউ পিপলস আর্মির (এনপিএ) সমালোচনা করেছে এমন অ্যাকাউন্টও রয়েছে। কয়েক দশক ধরে দেশটির সরকার ও এনপিএ’র মধ্যে বিরোধ চলে আসছে। ১৯৬৮ সাল থেকে দুই পক্ষের মধ্যে সঙ্ঘাতে মৃত্যু হয়েছে লাখো মানুষের।
ফেসবুকের উদ্দেশে দুতার্তে আরও বলেন, ‘আমরা ব্যাপক ধ্বংসকে সমর্থন করছি না। আমরা গণহত্যাকে সমর্থন করছি না। যদি তোমরা বিদ্রোহীদের মতবাদ প্রচার করো। তাহলে আমাদের আলোচনায় বসা প্রয়োজন।’ সূত্র : এনবিসি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ