Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশ ক্ষুব্ধ মিয়ানমারের ‘মিথ্যাচারে’

রোহিঙ্গা ইস্যু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২০, ১২:০৩ এএম

একটি জঙ্গি গোষ্ঠী ও তার সমর্থকদের কারণে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের প্রত্যাবর্তন সম্ভব হচ্ছে না বলে উল্লেখ করেছেন মিয়ানমারের স্টেট কাউন্সিলর অফিসের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী কিয়াও টিনট সোয়ে। জাতিসংঘের সাধারণ অধিবেশনে দেয়া ভার্চুয়াল বক্তব্যে এমন দাবি করেন তিনি। মিয়ানমারের এই বক্তব্যে ক্ষোভ জানিয়েছে বাংলাদেশ।
টিনট সোয়ে বলেন, আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি-আরসা এবং আরাকান আর্মির গেরিলা বাহিনী মিয়ানমারের বিরুদ্ধে তাদের কার্যকলাপে বাংলাদেশকে নিরাপদ আশ্রয় হিসেবে ব্যবহার করছে। বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের প্রত্যাবর্তন নিয়ে জাতিসংঘে দেয়া মিয়ানমারের দেয়া তথ্যকে ‘বানোয়াট’ হিসেবে অভিহিত করে দেশটির সরকারকে অপপ্রচার বন্ধের আহবান জানানো হয়েছে। সাধারণ অধিবেশনে দেয়া মিয়ানমারের এই বক্তব্যে বাংলাদেশের একজন ক‚টনীতিক প্রতিবাদ জানিয়েছেন বলে উল্লেখ করেছে বার্তা সংস্থা এপি। মিয়ানমারের উপস্থাপন করা তথ্য প্রত্যাখ্যান করে একে ‘দেশটির আরেকটি নির্লজ্জ মিথ্যাচার’ হিসেবে অভিহিত করেছেন তিনি। মিয়ানমারের সন্ত্রাসীদের বাংলাদেশ আশ্রয় দিচ্ছে, এমন দাবি উড়িয়ে দেন ঐ কর্মকর্তা।
২০১৭ সালের নভেম্বরে কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের প্রত্যাবর্তনে দুই দেশের মধ্যে একটি চুক্তি হয়েছিল। তিন বছর পেরিয়ে গেলেও এখনো কোনো রোহিঙ্গাকে ফেরত পাঠানো সম্ভব হয়নি। তবে টিনট সোয়ে দাবি করেছেন, মিয়ানমার বাংলাদেশের ভালো প্রতিবেশী হতে চায় এবং ‘যাচাইকৃতদের (রোহিঙ্গা) স্বেচ্ছায়, নিরাপদ ও সম্মানজনক উপায়ে’ ফিরিয়ে নিতে প্রতিশ্রুতিবদ্ধ তারা। এক্ষেত্রে আন্তর্জাতিক চাপ নিরর্থক বলে উল্লেখ করেন তিনি। তিনি জানান, তার দেশ মনে করে যথাযথ প্রক্রিয়া এবং তথ্য প্রমাণ ছাড়াই তাদের বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায় ‘গুরুতর অভিযোগ’ করছে।
এদিকে বাংলাদেশের সংবাদ সংস্থা ইউএনবি ঢাকার একজন ঊর্ধ্বতন কর্মকর্তার বরাতে জানায়, মিয়ানমার সরকারকে মিথ্যাচার, অপপ্রচার বন্ধ করে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে প্রকৃত রাজনৈতিক সদিচ্ছা প্রকাশে জাতিসংঘের মাধ্যমে আহ্বান জানানো হয়েছে। তিনি বলেন, ‘আমরা কোনো সন্ত্রাসীকে আমাদের মাটি ব্যবহারের সুযোগ দেই না। মিয়ানমারের উচিত, তাদের নিজেদের ভুলগুলো দেখা।’ সূত্র : এপি, ইউএনবি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা

১৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ