Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

হুমকিতে ২শ’ কোটি টাকার ব্রিজ

মাতামুহুরী থেকে বালু উত্তোলন

কক্সবাজার জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২০, ১২:০৩ এএম

কক্সবাজারের চকরিয়ার মাতামুহুরী নদীর ওপর ১৯৬০ সালে নির্মিত ব্রিজটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। এ কারণে প্রায় ২শ’ কোটি টাকা ব্যয়ে একটি নতুন ব্রিজ নির্মাণের কাজ শুরু হয়েছে। ওই ব্রিজের উভয়পাশে অ্যাপ্রোচ সড়ক নির্মাণের জন্য স্থানীয় এক ক্ষমতাসীন দলের নেতা ব্রিজের নীচে ড্রেজার মেশিন বসিয়ে বালি উত্তোলন করছেন।
এতে ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে নির্মাণাধীন নতুন ব্রিজ। অথচ সরকার অ্যাপ্রোচ রোড নির্মাণের জন্য কোটি কোটি টাকার বরাদ্ধ দিয়েছে। ব্রিজের তলদেশ থেকে বালি উত্তোলন আইনত সম্পূর্ণ নিষিদ্ধ। তারপরও ক্ষমতার প্রভাব দেখিয়ে বালি উত্তোলন অব্যাহত রেখেছেন ওই প্রভাবশালী নেতা। প্রশাসন এসব দেখেও কোন আইনগত ব্যবস্থা নিচ্ছে না অভিযোগ এলাকার সচেতন জনগণের।
মাতামুহুরী নদী ও ছড়াখালের অর্ধশত পয়েন্ট থেকে ওই প্রভাবশালী জনপ্রতিনিধিকে চুক্তিভিত্তিক মোটা অঙ্কের টাকা দিয়ে প্রতি মাসে কোটি কোটি টাকার বালু উত্তোলন করা হচ্ছে। এতে সরকার কোন রাজস্ব পাচ্ছে না। অবৈধভাবে বালু উত্তোলনের ফলে ভেঙে যাচ্ছে নদী ও ছড়াখালের বাঁধ ও রাস্তাঘাট। হুমকির সম্মুখীন হয়ে পড়েছে শতশত বাড়িঘর ও বিভিন্ন স্থাপনা। বালু উত্তোলনকারী সিন্ডিকেট ক্ষমতাসীন দলের প্রভাবশালী নেতা-কর্মী হওয়ায় ক্ষতিগ্রস্ত লোকজন প্রতিবাদ করার সাহসও হারিয়ে ফেলেছে।
জেলা প্রশাসন, পানি উন্নয়ন বোর্ড, পরিবেশ অধিদফতর, থানা ও ফাঁড়ি পুলিশকে অনেকবার লিখিত ও মৌখিকভাবে অভিযোগ দেয়ার পরও অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ হচ্ছে না। এলাকার ক্ষতিগ্রস্ত লোকজন এ ব্যাপারে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বালু-উত্তোলন
আরও পড়ুন