Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

থামছে না আইন-শৃঙ্খলা বহিনী পরিচয়ে অপরাধ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

রাজধানী ঢাকাসহ সারা দেশে আইন-শৃঙ্খলা বাহিনীর পরিচয়ে চুরি, ডাকাতি, ছিনতাইসহ নানা ধরণের অপরাধমূলক কর্মকান্ড বাড়ছে। আর এ সব অপরাধে ছোট ছোট গ্রুপে বিভক্ত হয়ে সংঘবদ্ধ চক্রের সদস্যরা জড়িয়ে পড়ছে। তবে এসব চক্রকে গ্রেফতার করতে মাঠে কাজ করছে পুলিশ, র‌্যাব ও ডিবি পুলিশের বিশেষ দল। ইতোমধ্যে বেশ কয়েকজন সদস্যকে গ্রেফতার করাও হয়েছে। আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের সাথে কথা বলে এমন তথ্য জানা গেছে। 

ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি) এ কে এম হাফিজ আক্তার বলেন, আইন শৃঙ্খলা বাহিনীর পরিচয়ে অপরাধের ঘটনা ঘটছে। আমাদের গ্রেফতার অভিযানও থেমে নেই। সংঘবদ্ধ এই চক্রকে গ্রেফতারে গোয়েন্দা পুলিশ কাজ করছে। বাসা বাড়িতে আইন শৃঙ্খলা বাহিনী পরিচয়ে যাওয়া কারও আচার আচরণে কোনো ধরণের সন্দেহ হলে সঙ্গে সঙ্গে নিকটস্থ থানা অথবা গোয়েন্দা পুলিশকে খবর দেয়ার জন্যও আহবান জানান তিনি।
র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক লে. কর্নেল আশিক বিল্লাহ বলেন, আইন শৃঙ্খলা বাহিনীর পরিচয় দিয়ে অপরাধে জড়িত অপরাধীদের ব্যাপারে সক্রিয় রয়েছে র‌্যাব। এরই মধ্যে এ ধরনের বেশ কয়েকটি গ্রুপকে গ্রেফতার করা হয়েছে।
সূত্র মতে, গত ২৮ সেপ্টেম্বর রাজধানীর যাত্রাবাড়ী থানার কাজলা এলাকায় পুলিশ পরিচয়ে ডাকাতির প্রস্তুতিকালে মো. বারেক, মো. আবুল কাশেম ওরফে জীবন ব্যাপারী ও মো. স্বপন আকন্দ নামরে তিনজনকে গ্রেফতার করে পুলিশ। এ সময় তাদের কাছ থেকে একটি দেশীয় তৈরী পিস্তল এক রাউন্ড পিস্তলের কার্তুজ, একটি ডিবি লেখা জ্যাকেট এবং একটি ওয়্যারলেস সেট উদ্ধার করা হয়।
পুলিশ জানায়, গত ১২আগস্ট পুলিশ পরিচয়ে কুমিল্লার দেবিদ্বার থেকে আবু হানিফ শামীম নামের এক ব্যক্তিকে তুলে নিয়ে তার কাছে থাকা ১২ লাখ টাকা ছিনতাই করে মারধর করে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে ফেলে যায় অপরাধীরা। পরে পুলিশ তাকে উদ্ধার করে। গত ২১সেপ্টেম্বর একই কায়দায় জেলার দাউদকান্দি উপজেলার গৌরীপুর এলাকায় এক বিকাশ ব্যবসায়ীর কাছ থেকে ৫ লাখ ৫০ হাজার টাকা এবং ২১ জুলাই পদুয়ার বাজার এলাকার তৈয়ব হোসেনের কাছ থেকে ৫ লাখ ৮ হাজার টাকা ছিনিয়ে নেয়। তারা পেশাদার ছিনতাইকারী চক্রের সদস্য। তারা বেশ কিছুদিন যাবত নানা কৌশলে কুমিল্লাসহ দেশের বিভিন্ন এলাকায় ছিনতাই এবং ডাকাতি করে আসছিল। গত ২৩ সেপ্টেম্বর ওই চক্রের ৪ সদস্যকে গ্রেফতার করা হয়। এ সময় তাদের কাছ থেকে নগদ টাকা, কাভারসহ খেলনা পিস্তল, হ্যান্ডকাফ, ওয়াকিটকি, ডিবি পুলিশের কোট, লাঠি ও প্রাইভেটকার উদ্ধার করা হয়।
এছাড়াও গত ১২সেপ্টেম্বর পুলিশ পরিচয়ে মানিকগঞ্জ শহরের পৌর এলাকায় এক ব্যবসায়ী পরিবারকে জিম্মি করে ৫০ হাজার টাকা এবং বিকাশ অ্যাকাউন্ট থেকে ১০ হাজার টাকা অন্য অ্যাকাউন্টে নিয়ে যায় একটি চক্র। ভুক্তভোগি শহরের পূর্বদাশড়া এলাকার ব্যবসায়ী নজরুল ইসলাম জানান, তিনি এক বছর পাঁচ মাস ধরে পূর্বদাশড়া এলাকার একতলা পাকা ভবনের একটি বাসা ভাড়া করে স্ত্রী ও শিশু সন্তান নিয়ে বসবাস করছেন। গত ১২ সেপ্টেম্বর রাত সাড়ে ৯টার দিকে মুখে মাস্ক পরা দুই যুবক তার ঘরে ঢুকে পড়ে। ওই দুই যুবকের একজনের হাতে দুটি হাতকড়া ছিল। তারা তাদের পুলিশ বলে পরিচয় দেয়। আধাঘন্টা সময় ধরে ঘরে সার্চ করার নামে একজন ঘরের জিনিসপত্র তছনছ করে, অন্যজন দরজার বাইরে দাঁড়িয়ে থাকে। কিছুক্ষণ পরে বলে, কী আছে তাড়াতাড়ি দে, নইলে থানায় নিয়ে যাব। তারা তার কাছে থাকা ৫০ হাজার টাকা নিয়ে যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অপরাধ

২২ সেপ্টেম্বর, ২০২০
১০ জানুয়ারি, ২০২০
১৬ নভেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন