Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

৬ কোটির বেশি মানুষ ভারতে করোনায় আক্রান্ত : জরিপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২০, ১০:০৩ এএম

করোনাভাইরাসে প্রতিদিন ভারতে হাজার হাজার মানুষ আক্রান্ত হচ্ছেন আর মৃত্যুবরণ করছে শত শত মানুষ। শত কোটি মানুষের বসবাস যে দেশে সে দেশে কত মানুষ করোনায় আক্রান্ত তার সংখ্যা নির্ধারণ করা খুব কঠিন কাজ।
এদিকে সরকারি হিসাবের বাইরে ভারতে করোনাভাইরাসে আক্রান্তের প্রকৃত সংখ্যা ১০ গুণ বেশি বলে দেশটির শীর্ষ এক মহামারিবিষয়ক গবেষণা সংস্থার জরিপে উঠে এসেছে। দেশটির ২১টি রাজ্যের ২৯ হাজারের বেশি মানুষের অ্যান্টিবডি পরীক্ষায় করোনার বিস্তার সম্পর্কে নতুন এই ধারণা পাওয়া গেছে বলে জানিয়েছে সংস্থাটি।

সরকারি মেডিক্যাল গবেষণা সংস্থা ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর) বলছে, ভারতে ইতোমধ্যে নভেল করোনাভাইরাসে ৬ কোটিরও বেশি মানুষ আক্রান্ত হয়ে থাকতে পারেন; যা সরকারি পরিসংখ্যানের ১০ গুণ।

সরকারি তথ্য অনুযায়ী, ১৩০ কোটি মানুষের দেশ ভারতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৬২ লাখের বেশি। আক্রান্তের সংখ্যায় বিশ্বে ভারতের ওপরে আছে যুক্তরাষ্ট্র। ভারতে এই ভাইরাসে আক্রান্ত প্রায় এক লাখ মানুষের প্রাণহানি ঘটেছে।

তবে দেশটিতে কতসংখ্যক মানুষ এই ভাইরাসের সংস্পর্শে এসেছেন তা জানতে ২১টি রাজ্যের ২৯ হাজার মানুষের রক্তের নমুনা পরীক্ষা করে দেখেছে আইসিএমআর। সরকারি এই প্রতিষ্ঠান বলছে, করোনায় আক্রান্তের প্রকৃত চিত্র সরকারি পরিসংখ্যানের চেয়ে অনেক বেশি হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ