Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

তুরস্ক আজারবাইজানকে সামরিক সহায়তা দিতে প্রস্তুত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২০, ১০:১১ এএম

স্বাধীনতা লাভের পর থেকে নাগোর্নো-কারাবাখ অঞ্চল নিয়ে আর্মেনিয়া এবং আজারবাইজানের মধ্যে বিতর্ক শুরু হয়। এ নিয়ে দুই দেশের মধ্যে কয়েকদফা যুদ্ধ সংঘঠিত হয়েছে। মারা গেছেন হাজার হাজার মানুষ। এখন আবারও যুদ্ধ শুরু হয়েছে।

এমন পরিস্থিতিতে আজারবাইজান অনুরোধ করলে সামরিক সহযোগিতার দেয়ার কথা জানিয়েছে তুরস্ক। বুধবার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনাদলুকে দেয়া এক সাক্ষাতকারে আঙ্কারার পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভাসগ্লু এ কথা জানান।

তুরস্ক আজারবাইজানকে সামরিক সহায়তা দেবে কিনা এমন প্রশ্নে পররাষ্ট্রমন্ত্রী মেভলুত বলেন, তুর্কি প্রয়োজনীয় সবকিছু করবে যদি আজারবাইজান আঙ্কারাকে সমর্থনের অনুরোধ জানায়। এর আগে তুর্কি প্রেসিডেন্ট রিস্যেপ তাইয়্যিপ এরদোগান আজারবাইজানের পাশে দাড়ানোর ঘোষণা দেন।

উল্লেখ্য, নাগোরনো-কারাবাখকে আজারবাইজান নিজেদের বলে দাবি করে এলেও আর্মেনীয় নৃগোষ্ঠীর লোকজন অঞ্চলটি নিয়ন্ত্রণ করে আসছে, আর্মেনিয়া তাদের সমর্থন দিচ্ছে।



 

Show all comments
  • আলমগীরহোসাইন ২ অক্টোবর, ২০২০, ৯:৫৮ এএম says : 0
    যুদ্ধ কারও জন্য সুখোকর নয়,তবে আরমেনিয়াকে অবশ্যই দখল কূত জায়গায় ছেড়ে যেতে হবে।এটা ঐ অঞ্চলের শান্তির জন্য অবশ্যক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন