Inqilab Logo

ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭, ১০ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

ওয়াশিংটনের সঙ্গে বৈঠক ঢাকা ‘অর্থনৈতিক কূটনীতি’কে অগ্রাধিকার দিচ্ছে- সালমান এফ রহমান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২০, ১০:৫২ এএম

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, বাংলাদেশ এখন ‘অর্থনৈতিক কূটনীতি’কে অগ্রাধিকারে রাখছে। প্রতিবেশী রাষ্ট্র, আঞ্চলিক ও বৈশ্বিক অংশীদারদের সঙ্গে অত্যন্ত সক্রিয়ভাবে এটি এগিয়ে নিতে চেষ্টা করছে ঢাকা। তিনি বাংলাদেশে যুক্তরাষ্ট্রের স্বার্থ, বিদ্যমান অংশগ্রহণ এবং যে কোন নতুন উদ্যোগকে স্বাগত জানান। ওয়াশিংটনের সঙ্গে অর্থনৈতিক অংশীদারিত্ব বিষয়ক উচ্চ পর্যায়ের প্রথম বৈঠকে তিনি বুধবার (30 সেপ্টেম্বর) এসব কথা বলেন। করোনা পরিস্থিতির কারণে বৈঠকটি ভার্চ্যুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত হয়। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যকার অর্থনৈতিক সম্পর্ককে গতিময় করতে ওই বৈঠক হয়। এতে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন (কো-চেয়ার) স্টেট ডিপার্টমেন্টের অর্থনৈতিক উন্নয়ন, জ্বালানী ও পরিবেশ বিষয়ক আন্ডার সেক্রেটারি কিথ কার্জ। প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমানের নেতৃত্বাধীন বাংলাদেশ প্রতিনিধি দলে ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

তাছাড়া প্রধানমন্ত্রীর মূখ্য সচিব আহমেদ কায়কাউস, ওয়াশিংটনে নবনিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শহীদুল ইসলাম এবং উভয় দেশের সংশ্লিষ্ট কর্মকর্তারা ওই জুম মিটিংয়ে যুক্ত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন