Inqilab Logo

ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

চট্টগ্রাম বন্দরে ভারত থেকে আনা পঁচা গোশতের দুর্গন্ধে বেহাল অবস্থা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২০, ৩:৫৭ পিএম

চট্টগ্রাম বন্দরে ভারত থেকে আনা পচাঁ মহিষের গোশতের দুর্গন্ধে বেহাল অবস্থা সৃষ্টি হয়েছে। গোশতভর্তি কন্টেইনারের আশপাশেও ভেড়া দায় হয়ে পড়েছে। এতে বন্দরের জেটিতে স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে।

বন্দর শ্রমিকরা জানান, দুর্গন্ধে গত ৪-৫ দিন ধরে বন্দরের ইয়ার্ডে টেকা দায় হয়ে পড়েছে। শ্রমিকদের এখন ত্রাহি অবস্থা।
বন্দর সূত্র জানায়, ঢাকার সিআর দত্ত সড়কের ইগলু ফুডস লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান ভারত থেকে এক কন্টেইনার মহিষের গোশত আমদানি করে।
কন্টেইনারটি ইয়ার্ডে রাখার পরপরই পঁচা দুর্গন্ধ ছড়াতে থাকে। বিষয়টি পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাদের অবহিত করা হয়।

তারা বন্দরে গিয়ে কন্টেইনারে পঁচে যাওয়া গোশত শনাক্ত করে। সেখান থেকে ছড়ানো দুর্গন্ধে আশপাশের পরিবেশ দূষিত হওয়ার প্রমাণও পায় তারা। এরপর শুনানি শেষে ইগলু ফুডস এবং খালাসের দায়িত্বে থাকা চট্টগ্রামের আগ্রাবাদের সিএন্ডএফ এজেন্ট কর্ণফুলী লিমিটেডকে ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়।
বুধবার পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা মহিষের গোশত খালাসের জন্য তিন দফা নির্দেশনাও দেয়। পরিবেশ অধিদফতরের চট্টগ্রাম মহানগরের পরিচালক নুরুল্লাহ নুরী জানান, ইগলু ফুডস লিমিটেড নামে ঢাকার সিআর দত্ত সড়কের একটি প্রতিষ্ঠান একটি কন্টেইনারে করে মহিষের গোশত চট্টগ্রাম বন্দরে নিয়ে আসে। চট্টগ্রামের আগ্রাবাদের মেসার্স কর্ণফুলী লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান এটি খালাসের দায়িত্ব পায়। ইয়ার্ডে রাখা ওই কন্টেইনার থেকে দুর্গন্ধ ছড়ানোর বিষয়টি চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ পরিবেশ অধিদফতরকে অবহিত করে।



 

Show all comments
  • Nadim ahmed ১ অক্টোবর, ২০২০, ৫:৫৭ পিএম says : 0
    Why should we import buffelo meat from India, that also is dumped meat? The owners of Egloo Food should be taken to court for proper punishment, and we all should avoid Indian food.
    Total Reply(0) Reply
  • habib ১ অক্টোবর, ২০২০, ৮:১৫ পিএম says : 0
    Bangladesher jonogon ki indiar kace jimmi hoye gelo?
    Total Reply(0) Reply
  • আতাউর রহমান ভূইযা ৩ অক্টোবর, ২০২০, ৩:৪৬ এএম says : 0
    আমাদের তো গোস্ত আনা খুব জরুরী নয়। শুধু ব্যক্তিস্বারথ পুরনের জন্য গোস্ত আমদানি এখনি নিষিদ্ধ করা উচিত।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম বন্দর

১৬ নভেম্বর, ২০২০
১৫ এপ্রিল, ২০২০

আরও
আরও পড়ুন