Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

মাদারীপুরে ধর্ষকদের দ্রুত বিচার আইনে সর্বোচ্চ শাস্তির দাবিতে মানববন্ধন

মাদারীপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২০, ৫:৩৭ পিএম

ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন মাদারীপুর জেলা শাখার উদ্যোগে বৃহস্পতিবার সকাল ১০ টায় মাদারীপুর সরকারি কলেজের সামনে দেশব্যাপী অব্যাহত ধর্ষণ ও নারী সহিংসতার প্রতিবাদ এবং ধর্ষকদের দ্রæত বিচার আইনে সর্বোচ্চ শাস্তি মৃত্যু দন্ডের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়। ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন মাদারীপুর জেলা শাখার সহ-সভাপতি আব্দুর রহমান সেরনিয়াবাত (আসলাম) এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মুহাম্মাদ আব্দুল মান্নানের সঞ্চালনায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
এ সময় সহ-সভাপতি আব্দুর রহমান বলেন, "দেশ এখন ধর্ষণ মহামারিতে পরিণত হয়েছে। মানবাধিকার সংস্থা আইন ও সালিশ কেন্দ্র (আসক) এর হিসাব অনুযায়ী, কেন্দ্রের তথ্য সংরক্ষণ ইউনিট বলছে- ২০১৪ সালে মোট ধর্ষণ ৭০৭ জন। ২০১৫ সালে মোট ধর্ষণ ৮৪৬জন। ২০১৬ সালে মোট ধর্ষণ ৭২৪জন। ২০১৭ সালে মোট ধর্ষণ ৮১৮জন। ২০১৮ সালে মোট ধর্ষণ ৭৩২জন। ২০১৯ সালে এক হাজার ৪১৩ জন নারী ধর্ষণের শিকার হয়েছেন। চলতি ২০২০ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ছয় মাসে দেশে ধর্ষণের শিকার হয়েছেন ৬০১ জন নারী ও শিশু। এর মধ্যে একক ধর্ষণের শিকার ৪৬২ জন এবং দলবদ্ধ ধর্ষণের শিকার হয়েছেন ১৩৪ জন। ধর্ষণের শিকার হওয়াদের মধ্যে ৪০ জনের বয়স ৬ বছর এবং ১০৩ জনের বয়স ১২ বছরের মধ্যে। এ ছাড়া ধর্ষণের পর হত্যা করা হয়েছে ৩৭ নারীকে। ধর্ষণের পর আত্মহত্যা করেছেন ৭ জন নারী। ধর্ষণের চেষ্টা চালানো হয়েছে ১২৬ জন নারীর ওপর। শতকরা ৩ শতাংশ ঘটনায় শেষ পর্যন্ত অপরাধী শাস্তি পায়। আর ধর্ষণের পর হত্যার ঘটনায় শাস্তি হয় মাত্র ০.৩ শতাংশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানববন্ধন

২৮ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন