Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

নিউইয়র্কে শাহজালাল বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের পুনর্মিলনী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২০, ৭:৫৫ পিএম

যুক্তরাষ্ট্র প্রবাসী শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেটের প্রাক্তন শিক্ষার্থীদের পুর্নমিলনী অনুষ্ঠিত হয়েছে। গত রোববার ২৭ সেপ্টেম্বর ‘তোমাদের কারও কি মনে পড়ে সেই এক কিলোর কথা, যেই পথ ছিল আমাদের স্বপ্নে আঁকা সবুজের মাঝে রোঁদের উঁকি ঝুঁকি আর দু’পাশে বয়ে চলা লেকের সুনসান নীরবতা’ Ñ এই স্লোগানে বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা এই আয়োজন করে।

নিউইয়র্কের লং আইল্যান্ডের বেলমন্ট পার্কে আয়োজিত এই অনুষ্ঠানে নিউইর্য়ক ও নিউজার্সি স্টেটের বিভিন্ন পেশায় কর্মরত বাংলাদেশী বংশোদ্ভূত প্রায় অর্ধ-শতাধিক প্রাক্তন শিক্ষার্থীরা অংশ নেন।

অনুষ্ঠান শুরু হয় সকাল এগারোটায়। সকাল থেকেই নিউইয়র্কের বিভিন্ন এলাকা থেকে অংশগ্রহনকারীরা পার্কে জড়ো হতে থাকে। পরিচিতি পর্ব, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের স্মৃতিচারণ, মহামারী শুরুর দিকে লকডাউনের বিভিন্ন অভিজ্ঞতা তুলে ধরা হয়।

স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের প্রথম ব্যাচ থেকে শুরু করে ২৮ তম ব্যাচের প্রাক্তন শিক্ষার্থীরা। তারা বক্তব্যে ক্যাম্পাসের স্মৃতিচারণের সময় আবেগ আপ্লুত হয়ে যান এবং পাশাপাশি আয়োজক ও সঞ্চালক বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী বেলায়েত চৌধুরীকে ধন্যবাদ জানান।

পুর্র্নমিলনীতে অংশগ্রহণকারী প্রাক্তন শিক্ষার্থীদের মধ্যে ছিলেন বিশ্ববিদ্যালয় ও অর্থনীতি বিভাগের প্রথম ব্যাচের শিক্ষার্থী ফরিদুল আলম, ইলেকট্রনিক এন্ড কম্পিউটার সায়েন্স বিভাগের তৃতীয় ব্যাচের শিক্ষার্থী কামরুজ্জামান শাহীন, একই বিভাগের সাবেক শিক্ষার্থী এবং নিউইর্য়ক আই এন্ড ইয়ার ইনফারমেরী অফ মাউন্ট সিনাই এর সহযোগী অধ্যাপক ড. আলাউদ্দিন ভুঁইয়া, রসায়ন বিভাগের ৪র্থ ব্যাচের শিক্ষার্থী বেলায়েত চৌধুরী , রসায়ন বিভাগের ৬ষ্ঠ ব্যাচের শিক্ষার্থী সায়েদ জাবেদুর মুনির এবং আহমেদুর রহমান রণি, অর্থনীতি বিভাগের ৭ম ব্যাচের শিক্ষার্থী অসীম কুমার সরকার এবং আলমগীর হোসেন, সমাজ বিজ্ঞান বিভাগের ৬ষ্ঠ ব্যাচের শিক্ষার্থী মাহবুব আহমেদ মাসুম, পি এস এ ৮ম ব্যাচের শিক্ষার্থী আজহার আহমেদ, সমাজবিজ্ঞান বিভাগের ১০ম ব্যাচের শিক্ষার্থী মো. মইনুল হোসেন বাবু, সিভিল এন্ড এনভায়রনমেন্ট ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থী কাজী লিমন, ইংরেজী বিভাগের ১২ তম ব্যাচের শিক্ষার্থী মো. সাদিকুর রহমান সুফিয়ান, অর্থনীতি বিভাগের ১৪ তম ব্যাচের শিক্ষার্থী এহেছানুল হক (টিপু), পি এস এ ১০ম ব্যাচের শিক্ষার্থী আহমেদ ফাহাদ, জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী মো. আবু বকর সিদ্দিক, ব্যবসা প্রশাসন বিভাগের ১৬ তম ব্যাচের জাভেদ আহমেদ, নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী এবং বিশ্ববিদ্যালয়ের ২৮ তম ব্যাচের শিক্ষার্থী মো. ওমর ফারুক, বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী জুবায়ের আহমেদ রাজু প্রমুখ।

অনুষ্ঠানের নতুন মুখ সাবেক শিক্ষার্থী মো. আবু বকর সিদ্দিক, জাভেদ আহমেদ এবং মো. ওমর ফারুক অন‚ষ্ঠান প্রসঙ্গে বলেন, সুদূর আমেরিকাতে এসে একসাথে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ব্যাচের সিনিয়র-জুনিয়র ভাই, ব্যাচমেটদের সান্নিধ্য পাব তা ছিল অনেকটা স্বপ্নের মত। এখন সবার সামনে ক্যাম্পাসের স্মৃতিচারণ করতে পেরে নিজেকে খুব আনন্দিত মনে হচ্ছে।

অনুষ্ঠানে অংশগ্রহনকারী অন্যান্য শিক্ষার্থীরা বলেন, ভবিষ্যতে বিশ্ববিদ্যালয়ের সিনিয়র এবং জুনিয়র, ব্যাচমেটসহ সবাই ঐক্যবদ্ধভাবে কাজ করে আমাদের সাস্টিয়ান বন্ধনকে নতুনভাবে ঢেলে সাজাবে যা পরবর্তীতে সবাব কাছে গ্রহনযোগ্য হয়ে উঠবে বলে আমরা এই আশা ব্যক্ত করি। অনুষ্ঠান পরিচালনার দায়িত্বে ছিলেন অনুষ্ঠানের আহবায়ক বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের ৪র্থ ব্যাচের শিক্ষার্থী বেলায়েত চৌধুরী।

পুর্নমিলণী অনুষ্ঠানের আহবায়ক বেলায়েত চৌধুরী অনুষ্ঠান সফল করার জন্য সবাইকে ধন্যবাদ জানানোর পাশাপাশি অদূর ভবিষ্যতে আরো বড় পরিসরে এই ধরনের পুনর্মিলনী অনুষ্ঠান আয়োজনে সাস্টিয়ানদের ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানিয়েছেন।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
proba[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রবাস জীবন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ