Inqilab Logo

ঢাকা রোববার, ০৬ ডিসেম্বর ২০২০, ২১ অগ্রহায়ণ ১৪২৭, ২০ রবিউস সানি ১৪৪২ হিজরী

যুক্তরাষ্ট্রে ফিরছেন সাকিব

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০২০, ১২:০৩ এএম

দেশে চার সপ্তাহ অনুশীলনের পর যুক্তরাষ্ট্রে স্ত্রী-সন্তানের কাছে ফিরে যাচ্ছেন বাংলাদেশের তারকা ক্রিকেটার সাকিব আল হাসান। ৩৩ বছর বয়সী এই অলরাউন্ডার আজ ভোর সাড়ে তিনটার ফ্লাইটে দেশ ছাড়বেন বলে গতকালই পারিবারিক সূত্রে জানা গেছে।
আইসিসির নিষেধাজ্ঞা পাওয়ায় সব ধরনের ক্রিকেটের বাইরে থাকা সাকিব দেশে ফেরেন গত ২ সেপ্টেম্বর। তার আগে পাঁচ মাসেরও বেশি সময় যুক্তরাষ্ট্রে পরিবারের সঙ্গে ছিলেন তিনি। নিষেধাজ্ঞা চলাকালীন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সুযোগ-সুবিধা ব্যবহারে বাধা রয়েছে সাকিবের। তাই তিনি বেছে নিয়েছিলেন বিকেএসপিকে। দেশে ফেরার পর ৫ সেপ্টেম্বর থেকে সেখানেই অনুশীলন শুরু করেন তিনি। ঘনিষ্ঠ দুই কোচ নাজমুল আবেদীন ফাহিম ও মোহাম্মদ সালাউদ্দিনের তত্ত্বাবধানে চলে তার অনুশীলন। এখন আপাতত বিরতি পড়ছে এই পর্বে।
শাস্তির মেয়াদ শেষে আগামী ২৯ অক্টোবর সব ধরনের ক্রিকেটে ফিরতে পারবেন সাকিব। তাই গত ২৫ দিন ধরে নিজেকে ঝালিয়ে দেখেছেন তিনি। আপাতত তার প্রস্তুতিতে পড়ছে ছেদ। কারণ অদ‚র ভবিষ্যতে বাংলাদেশের কোনো আন্তর্জাতিক সূচি নেই। বিসিবি সভাপতি নাজমুল হাসান অবশ্য ঘরোয়া ক্রিকেট চালুর আশা প্রকাশ করেছেন। তবে দেশের করোনা পরিস্থিতির কারণে সংশয় থাকছেই।
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে শ্রীলঙ্কায় তিন টেস্টের সিরিজ খেলতে যাওয়ার স‚চি ছিল বাংলাদেশের। লঙ্কা সফর দিয়ে টাইগারদের ফেরার কথা ছিল আন্তর্জাতিক ক্রিকেটে। এই সিরিজের দ্বিতীয় টেস্টে দিয়ে ফিরতে পারতেনও সাকিব। বোর্ড প্রধান নিজেই কিছুদিন আগে তা জানিয়েছিলেন। কিন্তু বাংলাদেশের চাহিদা মেনে কোয়ারেন্টিনের সময় কমাতে রাজী হয়নি লঙ্কানরা। ফলে দ্বিতীয় দফায় স্থগিত হয়ে গেছে সফর। এরপরই জানা গেল সাকিবের যুক্তরাষ্ট্রে ফেরার সিদ্ধান্ত।
নিষেধাজ্ঞা শেষে সাকিবের ক্রিকেটে ফেরার সম্ভাবনা আছে বিসিবির পরিকল্পিত কর্পোরেট টি-টোয়েন্টি দিয়ে। শ্রীলঙ্কার ফ্র্যাঞ্চাইজিভিত্তিক নতুন টি-টোয়েন্টি আসর এলপিএলের খেলোয়াড় নিলামের তালিকায় নাম ছিল সাকিবের। নিষেধাজ্ঞা শেষে সেখানে খেলার সম্ভাবনা ছিল তার। কিন্তু বাংলাদেশের ক্রিকেটারদের এলপিএলে খেলার ছাড়পত্র দেওয়া হবে না। বিসিবি প্রধান নাজমুল বলেছিলেন, ‘সম্ভাবনা দেখি না কোনো (এলপিএলে খেলার)। আমাদের এখানেই তো লিগ (ঘরোয়া ক্রিকেট) শুরু হয়ে যাচ্ছে।’
শুধু সাকিবই নন, এলপিএলে খেলার ছাড়পত্র দেওয়া হবে না বাংলাদেশের কোনো ক্রিকেটারকেই। দেশেই ঘরোয়া ক্রিকেট খেলতে হবে তাদের।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিরছেন-সাকিব
আরও পড়ুন