Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্ষুব্ধ সংসদীয় কমিটি দৃষ্টান্তমূলক শাস্তি চায়

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি

প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : অব্যাহত ব্যাংকিং সেক্টরের নেতিবাচক ঘটনার ধারাবাহিকতায় রিজার্ভ চুরির মাধ্যমে এই খাতে চরম অনিয়মের প্রকাশ ঘটেছে। তাই দেশের ভাবমর্যাদা রক্ষার্থে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি চেয়েছে সংসদীয় কমিটি। এর ঘটনায় সরকার কর্তৃক গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন এখনও কেন প্রকাশ হয়নি তা নিয়েও ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে কমিটি। একই সাথে কমিটি ফিলিপিন্স যাওয়ারও প্রস্তাব দিয়েছে কমিটি।
গতকাল (বৃহস্পতিবার) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৬তম বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়।
বৈঠক শেষে কমিটির সভাপতি আব্দুর রাজ্জাক জানান, এই ঘটনায় জড়িতদের খুঁজে বের করাটা জরুরি। কিন্তু প্রতিবেদনটা কেন এখনও রেখে দিয়েছে। আমরা এটা কমিটির কাছে দিতে বলেছি।
তিনি বলেন, কমিটির সব সদস্যরা মনে করে ৮০ মিলিয়ন ডলার যেটা গেছে সেটাতো গেছে। কিন্তু দেশের ভাবমূর্তিটা বড় বিষয়।
বৈঠকে চুরি যাওয়া অর্থ ফিরিয়ে আনার প্রক্রিয়া ত্বরান্বিত করার পদক্ষেপ হিসেবে রাজনৈতিক পর্যায়ে আলোচনা করতে ফিলিপাইনে যাওয়ার প্রস্তাব দিয়েছে সংসদীয় কমিটি। এ বিষয়ে আব্দুর রাজ্জাক বলেন, ফিলিপাইনে নতুন সরকার এসেছে। সিনেট কমিটিও নতুন। টাকা ফেরত আনার বিষয়ে প্রক্রিয়া চলছে। ফেডারেল রিজার্ভ ব্যাংক সহযোগিতা করছে। এখন ফিলিপাইনের  রাজনৈতিক নেতাদের সঙ্গে আমরা কথা বলতে চাচ্ছি।
উল্লেখ্য, গত ফেব্রুয়ারিতে সুইফট মেসেজিং সিস্টেমের মাধ্যমে ভুয়া বার্তা পাঠিয়ে ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে রক্ষিত বাংলাদেশের রিজার্ভের আট কোটি ১০ লাখ ডলার ফিলিপাইনে সরিয়ে নেয়া হয়।  বিষয়টি তদন্তের জন্য সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিনকে প্রধান করে কমিটি গঠন করা হয়। গত ৩০ মে সচিবালয়ে অর্থমন্ত্রীর কাছে এ সংক্রান্ত পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন হস্তান্তর করেন কমিটির প্রধান। সর্বশেষ গত ২১ জুলাই সংসদে এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী মুহিত বলেন, কয়েকদিনের মধ্যে তদন্ত কমিটির রিপোর্ট  প্রকাশিত হবে।
গতকাল সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সভাপতি ড. মো. আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে কমিটি সদস্য অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান, মো. আব্দুল ওয়াদুদ, টিপু মুন্সি, মোস্তাফিজুর রহমান চৌধুরী, মো. শওকত চৌধুরী এবং আখতার জাহান বৈঠকে উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্ষুব্ধ সংসদীয় কমিটি দৃষ্টান্তমূলক শাস্তি চায়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ