Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ঘূর্ণিঝড়ের আশঙ্কা এ মাসেই

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০২০, ১২:০৪ এএম

চলতি অক্টোবর (আশি^ন-কার্তিক) মাসে বঙ্গোপসাগরে ১ থেকে ২টি লঘুচাপ-নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এরমধ্যে একটি ঘনীভ‚ত হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। গত সেপ্টেম্বর (ভাদ্র-আশি^ন) মাসে সারাদেশে গড়ে স্বাভাবিকের চেয়ে ৩৩.১ শতাংশ বেশি বৃষ্টি ঝরেছে। অক্টোবর মাসে বাংলাদেশে বৃষ্টিপাত হতে পারে স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি।

গতকাল বৃহস্পতিবার সংশ্লিষ্ট বিশেষজ্ঞ কমিটির সভায় এই দীর্ঘমেয়াদি পূর্বাভাস দেয়া হয়েছে। আবহাওয়া অধিদফতরের ঝড় সতর্কীকরণ কেন্দ্র ঢাকায় অনুষ্ঠিত বিশেষজ্ঞ কমিটির এ সভায় সভাপতিত্ব করেন আবহাওয়া অধিদফতরের পরিচালক ও কমিটির চেয়ারম্যান সামছুদ্দিন আহমেদ।

এদিকে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও এর সংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের অদূরে গতকাল একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি ঘনীভ‚ত হতে পারে। সাধারণত অক্টোবর-নভেম্বরে বঙ্গোপসাগরে লঘুচাপ-নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ের ঘনঘটা তৈরি হয়। যা আশি^ন-কার্তিকের তুফান হিসেবে অতীতকাল থেকেই পরিচিত।
পূর্বাভাসে আরও জানা গেছে, চলতি অক্টোবর মাসের তৃতীয় সপ্তাহের মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুপ্রবাহ (বর্ষা) বাংলাদেশ থেকে বিদায় নেবে। গত সেপ্টেম্বর মাসে দেশের বিভিন্ন বিভাগওয়ারি বৃষ্টিপাতে ছিল অসঙ্গতি। ঢাকা বিভাগে স্বাভাবিকের চেয়ে ১৯.৪ এবং খুলনা বিভাগে ২৯.৭ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে। অন্যদিকে উত্তরের জনপদ রংপুর বিভাগে স্বাভাবিকের চেয়ে ১৩৩ শতাংশ বেশি বর্ষণ হয়েছে। সেপ্টেম্বরে রংপুর বিভাগে স্বাভাবিক বর্ষণ ধরা হয় ৪১৭ মিলিমিটার। বাস্তবে বৃষ্টিপাত হয়েছে ৯৭২ মিলিমিটার।

তাছাড়া চট্টগ্রাম বিভাগে স্বাভাবিকের চেয়ে ২৪.৬ শতাংশ, ময়মনসিংহ বিভাগে ৭৩.৬ শতাংশ, সিলেট বিভাগে ৩৯.৬ শতাংশ, রাজশাহী বিভাগে ৪.৩ শতাংশ, বরিশাল বিভাগে ২১.৯ শতাংশ এবং সমগ্র দেশে গড়ে ৩৩.১ শতাংশ বেশিই বৃষ্টিপাত হয়েছে গেল সেপ্টেম্বর মাসে। এরআগে আগস্টে (শ্রাবণ-ভাদ্র) সারাদেশে গড় বৃষ্টিপাত ছিল স্বাভাবিক হারে।

বিশেষজ্ঞ কমিটি সেপ্টেম্বর মাসের আবহাওয়া পর্যালোচনা করে জানায়, সক্রিয় মৌসুমী বায়ু এবং লঘুচাপের প্রভাবে গত ২১ থেকে ২৬ সেপ্টেম্বর রংপুর ও চট্টগ্রাম বিভাগে অতিভারী বর্ষণসহ সারাদেশে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হয়েছে। এ সময় ২৬ সেপ্টেম্বর সর্বোচ্চ বৃষ্টিপাত হয় রংপুরে ২৬৭ মিলিমিটার। গেল মাসে সারােেদশ গড় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে যথাক্রমে ১.২ এবং ২.৬ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৯ ও ২০ সেপ্টেম্বর যথাক্রমে সিলেট ও দিনাজপুরে ৩৭.৩ ডিগ্রি সে.। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭ সেপ্টেম্বর তেঁতুলিয়ায় ২২.৩ ডিগ্রি সে.।

সর্বশেষ আবহাওয়া
বৃষ্টিবাহী মৌসুমী বায়ু সক্রিয় হওয়ায় গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের অনেক জায়গায় হালকা থেকে মাঝারি বর্ষণ, কোথাও কোথাও ভারী বৃষ্টিপাত হয়েছে। এ সময় সর্বোচ্চ বৃষ্টিপাত হয় ময়মনসিংহে ৬৫ মিলিমিটার। এ সময় ঢাকায় ১৬ মি.মি.সহ অনেক জেলায় বর্ষণ হয়েছে।
আজ শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, দেশের অনেক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে। আবহাওয়া বিভাগ জানায়, মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

 



 

Show all comments
  • Shahadot Hossain Mouzzem ২ অক্টোবর, ২০২০, ১০:২৫ এএম says : 0
    হে আল্লাহ আপনি আমাদের রক্ষা করুন।
    Total Reply(0) Reply
  • Tuhin Ahmed ২ অক্টোবর, ২০২০, ১০:২৬ এএম says : 0
    হে আল্লাহ আপনি আমাদের রক্কা করুন আমিন
    Total Reply(0) Reply
  • Murad Bin Abdul Kader ২ অক্টোবর, ২০২০, ১০:২৬ এএম says : 0
    আসুন আমরা ইসলাম প্রচার করি """সত্যিকার বন্ধু আল্লাহ
    Total Reply(0) Reply
  • Md. Mofazzal Hossain ২ অক্টোবর, ২০২০, ১০:২৮ এএম says : 0
    very very need an early preparation
    Total Reply(0) Reply
  • Mrinal Kanti Saha ৩ অক্টোবর, ২০২০, ৯:১৫ এএম says : 0
    এটা তো মরার উপর খারাড় ঘা।।একে করোনা তে রক্ষা ছিলো না তার-উপরে আবার নতুন এক বিপত্তি।।বলতেই হয় 2020সাল ইতিহাসের একটা বড়ো অদ্ধায়।
    Total Reply(0) Reply
  • রাজিব চন্দ্র রায় ৩ অক্টোবর, ২০২০, ১:২৬ পিএম says : 0
    ধন্যবাদ স্যার
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘূণিঝর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ