Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ০৭ মাঘ ১৪২৭, ০৭ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

বাণিজ্য মন্ত্রণালয়ের দুই কর্মসূচি

রফতানি বৃদ্ধি ও বহুমুখীকরণ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

দেশে মাঝারি মানের শিল্প থেকে রপ্তানি বৃদ্ধি এবং পণ্যের বহুমুখীকরণে দুটি সহায়তামূলক প্রকল্প হাতে নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। বাণিজ্য সচিব জাফর উদ্দিন গত বুধবার এক ভার্চুয়াল অনুষ্ঠানে কারিগরি সেবা উন্নয়ন, আন্তর্জাতিক মান অর্জন ও কারখানা উন্নয়নে এক্সপোর্ট রেডিনেস ফান্ড (ইআরএফ) কর্মসূচির অধীনে এ দুটি বিনিয়োগ সহায়তা কার্যক্রমের উদ্বোধন করেন। এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশের চামড়া ও চামড়াজাত পণ্য, জুতা, প্লাস্টিক ও হালকা শিল্পখাতের কারখানার মানোন্নয়নে এই সহায়তা দেওয়া হবে। রফতানি বৃদ্ধির লক্ষ্যে কারখানার পরিবেশগত, সামাজিক ও গুণগত মানোন্নয়ন, পণ্য ও পণ্যের উৎপাদন প্রক্রিয়ার উন্নয়ন এবং রফতানি বাজারের মান, আইন ও বিধি বিধান পরিপালনের ক্ষেত্রে শিল্প প্রতিষ্ঠানকে বিনিয়োগ সহায়তা দেয়া হয় ইআরএফ কর্মসূচির আওতায়। 

বিশ্ব ব্যাংকের ‘এক্সপোর্ট কম্পিটেটিভনেস ফর জব’ প্রকল্পের সহায়তায় বাণিজ্য মন্ত্রণালয় এই প্রকল্পের বাস্তবায়ন করছে। চলতি বছরের জানুয়ারি মাসে শুরু হওয়া এই প্রকল্প ২০২৩ সাল পর্যন্ত চলবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রফতানি-বৃদ্ধি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ